ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

আজ বিশ্ব চিন্তা দিবস

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ২২ ফেব্রুয়ারি ২০২৪  
আজ বিশ্ব চিন্তা দিবস

বিশ্ব চিন্তা দিবস আজ। প্রতি বছরের মতো এবার বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটির সঙ্গে গার্ল গাইডস ওতপ্রোতভাবে জড়িত। বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থার প্রতিষ্ঠাতা রবার্ট স্টিভেন্সন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল ও বিশ্ব চিফ গাইড লেডি ওলেভ বেডেন পাওয়েলের জন্মদিন ২২ ফেব্রুয়ারি। তাই প্রতিবছর ২২ ফেব্রুয়ারি দিবসটি পালিত হয়ে আসছে।

আমাদের পৃথিবী, আমাদের সমৃদ্ধ ভবিষ্যৎ : পরিবেশ ও বৈশ্বিক দারিদ্র্য-এটাই দিবসের এবারের প্রতিপাদ্য । অর্থাৎ এ প্রতিপাদ্য নিয়ে ভাববেন ও কাজ করবেন গার্ল গাইডস ও গার্ল স্কাউটের সদস্যরা। 

দিবসটি উপলক্ষ্যে বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তিনি বলেন, উন্নয়ন ও শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণদের পাশাপাশি তরুণীদেরও সমানভাবে এগিয়ে আসতে হবে।

শেখ হাসিনা উল্লেখ করেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে নারীর আত্মোন্নয়নের লক্ষ্যে স্বাধীন বাংলাদেশে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশন। ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর থেকে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশন এ দিনটি উদযাপন করে আসছে। জাতির পিতার উদ্যোগেই মহান জাতীয় সংসদে ১৯৭৩ সালে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশন আইন, ১৯৭৩ পাস হয়। যার মাধ্যমে এই সংগঠনটি আইনি ভিত্তি লাভ করে। তখন থেকে সারাদেশে সরকার ও প্রশাসনের সহযোগী হিসেবে গার্ল গাইডস বোনেরা সরকারের উদ্যোগসমূহ বাস্তবায়নে ভূমিকা রেখে চলেছে।

এছাড়া দিবসটি উপলক্ষে রাজধানীর বেইলি রোডের গাইড হাউস অডিটোরিয়ামে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

/টিপু/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়