ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

তিন হাজার বছর আগে তলিয়ে গিয়েছিল এই জাহাজ

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ২২ জুন ২০২৪   আপডেট: ১৩:৩৪, ২২ জুন ২০২৪
তিন হাজার বছর আগে তলিয়ে গিয়েছিল এই জাহাজ

রোবটের মাধ্যমে সমুদ্রের তলদেশ থেকে সন্ধান পাওয়া জাহাজটির

ইসরায়েলের উত্তর উপকূলে তেল ও গ্যাস জরিপের সময় ব্রোঞ্জ যুগের একটি জাহাজ পাওয়া গেছে। রোবটের মাধ্যমে সমুদ্রের তলদেশ থেকে সন্ধান পাওয়া জাহাজটির। ধরণা করা হচ্ছে সমুদ্র বাণিজ্য সূচনালগ্নের এই জাহাজটি। এটির সন্ধান পাওয়ার পর থেকেই সমুদ্র চলাচলের ইতিহাস সম্পর্কে নতুন নতুন ধারণা পেতে শুরু করেছেন গবেষকরা। এমনকি এই জাহাজটি কীভাবে সমুদ্রে তলিয়ে গিয়েছিল সেই সম্পর্কেও মতামত দিচ্ছেন বিজ্ঞানীরা।

ঝড় এবং জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি তলিয়ে গিয়েছিল বলে ধারণা করা হচ্ছে। প্রায় তিন হাজার তিনশো বছর আগে সমুদ্রের গভীরে তলিয়ে যাওয়া এই জাহাজ থেকে শত শত জিনিস অক্ষত অবস্থায় রয়েছে। যা রোবটের সাহায্যে উদ্ধার করা হচ্ছে।
এই জাহাজের সন্ধান পাওয়ার পরেই জানা যাচ্ছে ব্রোঞ্জ যুগের নাবিকদের নৌযান চালনার দক্ষতা কেমন ছিল। বিজ্ঞানীদের ধারণা সেই সময়ের নাবিকেরা আকাশের নেভিগেশন ব্যবহার করতেন। ওই পদ্ধতিতে সূর্য ও তারার অবস্থান জেনে সমুদ্রে চলাচল করতেন। এবং কোনো উপকূল ছাড়াই তারা ভূমধ্যসাগর অতিক্রম করতে সক্ষম হয়েছিলেন।

জাহাজ থেকে এখন পর্যন্ত শতাধিক মালামাল উদ্ধার করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে—দুই হাতলবিশিষ্ট জগ, মদ,  জলপাই তেল, জৈব উপাদান সহ নানা জিনিস।

এসব উপাদান শিগগিরই জনসাধারণের সামনে উপস্থাপন করা হবে।

তথ্যসূত্র: বিবিসি এবং এএফপি

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়