Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

করোনার টিকা দিতে ১১ কোটি সিরিঞ্জ কিনবে স্বাস্থ্য সেবা বিভাগ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৬, ২০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:০৯, ২০ সেপ্টেম্বর ২০২১
করোনার টিকা দিতে ১১ কোটি সিরিঞ্জ কিনবে স্বাস্থ্য সেবা বিভাগ

করোনার টিকা দেওয়ার জন্য ১১ কোটি এডি সিরিঞ্জ কিনবে ঔষধ প্রশাসন অধিদপ্তর।  প্রতিটি সিরিঞ্জের দাম পড়বে ৬.০২ টাকা।  সে হিসেবে ১ কোটি এডি সিরিঞ্জ কিনতে ব্যয় হবে ৬৬ কোটি ২২ লাখ টাকা। দেশীয় প্রতিষ্ঠান মেসার্স জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেডের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব সিরিঞ্জ সংগ্রহ করা হবে।

সূত্র জানায়, কোভিড-১৯ রোগের সংক্রমণ ও বিস্তার নিয়ন্ত্রণ এবং জনগণকে কোভিড প্রতিরোধী হিসেবে গড়ে তোলার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী কোভিডের বিরুদ্ধে হার্ড ইমিউনিটি গড়ে তুলতে হলে মোট জনসংখ্যার ৮০ শতাংশকে ভ্যাকসিন দিতে হবে।  সে অনুযায়ী দেশের প্রায় ১৩ কোটি ৮২ লাখ লোককে ভ্যাকসিন দেওয়ার জন্য ২৭ কোটি ৬৪ লাখ ডোজ ভ্যাকসিন সংগ্রহ করতে হবে। ২৭ কোটি ৬৪ লাখ ভ্যাকসিন দেওয়ার জন্য একই পরিমাণ সিরিঞ্জ প্রয়োজন হবে।  উক্ত চাহিদার আংশিক পূরণে ‘কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস’ প্রকল্পের প্রকল্প পরিচালক জরুরি ভিত্তিতে ১১ কোটি এডি সিরিঞ্জ কেনার প্রস্তাব দিয়েছে।

সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ে জরুরি সাড়াদান এবং মহামারি মোকাবিলা সংক্রান্ত কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পের অনুমোদিত সংশোধিত ডিপিপিতে কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্যে টিকা কেনার সংস্থান রয়েছে।

সূত্র জানায়, ওষুধ প্রশাসন অধিদপ্তর অটো ডিজাবল (এডি) সিরিঞ্জ ০.০৫ মিলি,০.১মিলি, ০.৫ মিলি, ৩মিলি এবং ৫মিলি রেজিষ্টেশনভুক্ত স্থানীয় উৎপাদনকারী ও আমদানিকারক প্রতিষ্ঠানের একক মূল্যসহ বিস্তারিত তথ্য সম্বলিত একটি তালিকা দিয়েছে। ওই তালিকার মধ্যে একমাত্র মেসার্স জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেড কোভিড-১৯ টিকা দেওয়ার জন্য প্রযোজ্য ০.৫ মি.লি এডি সিরিঞ্জের উৎপাদন করে। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত কারিগরি কমিটি কর্তৃক ০.৫ মি.লি এডি সিরিঞ্জের কারিগরি বিনির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র জানায়, এর আগে ২০১৮ সালে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে একই প্রতিষ্ঠান থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এডি সিরিঞ্জ কেনার প্রস্তাব হলে সে সময় সিদ্ধান্ত হয়, ‘স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে দেশীয় শিল্পের বিকাশ এবং স্বাস্থ্য সেবা বিভাগের প্রয়োজনের পরিপ্রেক্ষিতে স্থাপিত একমাত্র দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেড এর কাছ থেকে তাদের উৎপাদিত অটো ডিজঅ্যাবল (এডি) সিরিঞ্জ কেনার জন্য পিপিএ,২০০৬ এর ধারা ৬৮(১) অনুসারে জনস্বার্থে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করা যেতে পারে মর্মে সর্বসম্মতভাবে সুপারিশ করা হলো।

সূত্র জানায়, আগের সিদ্ধান্ত অনুসরণ করে কোভিড-১৯ টিকা দেওয়ার জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক নির্ধারিত ৬.০২ টাকা একক দামে ১ কোটি এডি সিরিঞ্জ কিনতে প্রয়োজন হবে ৬৬ কোটি ২২ লাখ টাকা।  প্রস্তাবিত ১১ কোটি সিরিঞ্জ কেনার পরেও ৮০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার আওতায় আনতে আরও এডি সিরিঞ্জ কেনার প্রয়োজন হবে।

এ অবস্থায় কোভিড-১৯ টিকা দেওয়ার জন্য ১১ কোটি এবং ভবিষ্যতে প্রয়োজনীয় এডি সিরিঞ্জ ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক নির্ধারিত দামে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে একমাত্র দেশীয উৎপাদনকারী প্রতিষ্ঠান মেসার্স জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেড-এর কাছ থেকে কেনার প্রস্তাব পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এর ধারা ৬৮(১) এবং পবিলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর ধারা ৭৬ এর আরোকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের জন্য কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

হাসনাত/এসবি

সর্বশেষ