ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

ডেঙ্গু জ্বর হলে কখন হাসপাতালে ভর্তি হবেন

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ৯ জুলাই ২০২৩   আপডেট: ১৫:০৮, ৯ জুলাই ২০২৩
ডেঙ্গু জ্বর হলে কখন হাসপাতালে ভর্তি হবেন

সারাদেশে আশঙ্কাজনকভাবে প্রতিতিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সব জ্বরই কিন্তু ডেঙ্গু জ্বর নয়। ডেঙ্গু জ্বরের কিছু বিশেষ লক্ষণ রয়েছে। যা দেখে সহজেই নির্ণয় করা সম্ভব, সাধারণ জ্বর না ডেঙ্গু জ্বর।

এ বিষয়ে রাজধানীর শিশু হাসপাতালের রেসপিরেটোরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. কামরুজ্জামান জানান, ডেঙ্গু জ্বরে কিছু লক্ষণ রোগীর মধ্যে বেশি স্পষ্ট হয়ে ওঠে, যা সাধারণ জ্বের দেখা যায় না। সে লক্ষণগুলো হলো-

১: অতিরিক্ত জ্বর
২: জ্বরের সঙ্গে শরীরে তীব্র ব্যথা
৩: বমি বা বমি ভাব 
৪: তীব্র মাথা ব্যথা 
৫: চোখের ভেতরে/পেছনে ব্যথা 

অতিরিক্ত জ্বরের সঙ্গে ররোগীর মধ্যে এসব লক্ষণ  থাকলে বুঝতে হবে তার ডেঙ্গু হয়েছে। এমন লক্ষণ দেখা মাত্রই দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু টেস্ট করিয়ে নিতে হবে। এসব টেস্টের মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে, ডেঙ্গু আক্রান্ত রোগীর সর্বশেষ অবস্থা।

ডেঙ্গু শনাক্তকরণের জন্য দুটি টেস্ট করার পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. ফরহাদ মনজুর। তিনি জানান, আপনার ডেঙ্গু হয়েছে বি না, তা মাত্র দুটি টেস্ট করেই নিশ্চিত হতে পারবেন । এগুলো হলো-
১: টোটাল ব্লাড কাউন্ট বা সিবিসি
২: পাঁচ দিনের কম জ্বরে আক্রান্ত হলে এনএসঅন টেস্ট

জ্বর হলেই চিকিৎসকের কাছে যাবার দরকার নেই বলে জানান এই স্বাস্থ্য বিশেষজ্ঞ। তবে কখন চিকিৎসকের শরণাপন্ন হবেন, সেই বিষয়ে তিনি জানান, ফ্লুইড জাতীয় খাবার অর্থাৎ তরল ফলের রস গ্রহণে বমি না হলে বাসাতেই ডেঙ্গু রোগের চিকিৎসা সম্ভব। কিন্তু ফ্লুইড জাতীয় খাবার গ্রহণে বমি এবং সঙ্গে মাথা ও শরীর ব্যথা থাকলে দ্রুত হাসপাতালে ভর্তি হবার পরামর্শও দেন তিনি।

ডেঙ্গু জ্বরের কিছু জরুরি অবস্থা রয়েছে বলে জানান শিশু হাসপাতালের চিকিৎসক ডা. কামরুজ্জান। তিনি বলেন, রোগীর হঠাৎ পালস রেট কমে গেলে, হার্টবিট কমার পাশাপাশি যদি ব্লাড প্রেশার কমে গিয়ে রোগী নেতিয়ে পড়ে, তবে সেই জ্বরে বাড়িতে থাকা নিরাপদ নয়। এসব লক্ষণের সাথে অনেক রোগীর ক্ষেত্রে প্রচণ্ড মাথা ব্যথা ও চোখ লাল হয়ে যাওয়ার মতো উপসর্গও স্পষ্ট হতে দেখা যায়।

প্রসঙ্গত, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৬৭ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ২ হাজার ৫০২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৭৭৩ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৭২৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১২ হাজার ১১৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮ হাজার ৫৭৪ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৩ হাজার ৫৪৪ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ হাজার ৫৪৯ জন। ঢাকায় ৬ হাজার ৭৫০ এবং ঢাকার বাইরে ২ হাজার ৭৯৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

/মেয়া/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ