ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

শরণার্থীদের জন্য ইউরোপের সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৮ ৫:৫৩:০০ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৮ ১১:০৭:১১ পিএম

সিরিয়ার শরণার্থীদের ইউরোপে যাওয়ার পথে সীমান্তে আর কোনো বাধা দেবে না তুরস্ক। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে আসাদ সরকারের বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহতের পর শুক্রবার এ ঘোষণা দিয়েছে আঙ্কারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০১৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত ইউরোপে যে শরণার্থীর ঢল নেমেছিল এভাবে সীমান্ত উন্মুক্ত করে দিলে আবারও সেই সংকট দেখা দিতে পারে। শেষ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন তুরস্কের সঙ্গে সমঝোতা চুক্তির পর সংকটের অবসান হয়েছিল।

শুক্রবার ভোরে শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীরা তুরস্কের ঘোষণার পরপর সীমান্ত চৌকির কাছে যেয়ে হাজির হয়। ভোরের আলো ফুটতেই তারা সীমান্তের দিকে পা বাড়ান। সীমান্তের কাছাকাছি এলাকায় অবস্থান নেওয়া অনেকে খবর পেয়ে ট্যাক্সি নিয়ে ছুটেছেন সীমান্তের দিকে। বিভিন্ন স্থানে পুলিশ ও সীমান্তরক্ষীদের জল ও স্থল সীমান্ত খুলে দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এক তুর্কি কর্মকর্তা।

আফগানিস্তান থেকে আসা অভিবাসন প্রত্যাশী সাহিন নেবিজাদ বলেন, ‘আমরা টেলিভিশনে এ বিষয়ে শুনেছি। আমরা ইস্তাম্বুলে বাস করতাম।  আমরা ইদির্ন হয়ে গ্রিস যেতে চাই।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক তুর্কি কর্মকর্তা বলেন, ‘আমরা দ্রুত কার্যকর করতে জল কিংবা স্থলপথে ইউরোপ যেতে ইচ্ছুক সিরীয় শরণার্থীদের না আটকানোর সিদ্ধান্ত নিয়েছি। সিরীয়সহ সব শরণার্থীকে ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত অতিক্রম করার জন্য স্বাগতম জানাই।’


ঢাকা/শাহেদ