ঢাকা, বৃহস্পতিবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা ও নিয়মনীতির তোয়াক্কা করছে না আল্ট্রা অর্থডক্স ইহুদিরা

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৬:৪৫:৩৯ এএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ৭:৩৪:২৭ এএম

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরায়েলেও। বাড়ছে সংক্রমণ। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ৩৫৮ জন। মারা গেছে ২০ জন। করোনার সংক্রমণ ঠেকাতে দেশটি সামাজিক বিচ্ছিন্নতার উপর জোর দিয়েছে। জনসমাগমের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিন্তু দেশটির আল্ট্রা অর্থডক্স ইহুদি গোষ্ঠীর লোকজন করোনাভাইরাসকে যেমন তোয়াক্কা করছে না, তেমনি করছে না করোনা সংক্রমণ রোধে সরকারের বেঁধে দেওয়া নিয়ম-নীতির।

সেগুলো উপেক্ষা করে ধর্মীয় নেতার শেষকৃত্যে অংশ নিচ্ছে শত শত মানুষ। সরকারের ঘোষণা অনুযায়ী অন্যান্য স্কুল-কলেজ বন্ধ করা হলেও আল্ট্রা অর্থডক্স ইহুদিদের ধর্মীয় বিদ্যাপিঠগুলো এখনো বন্ধ করা যায়নি। তার উপর করোনাভাইরাসের এমন মহামারির সময়ে তারা আয়োজন করছে বিয়ের অনুষ্ঠানও! আর বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার ক্ষেত্রে সরকারের বেঁধে দেওয়া ১০ জনের নিয়ম উপেক্ষা করে ১৫০ জন অংশ নিচ্ছে।আর এসব ক্ষেত্রে আল্ট্রা অর্থডক্স ইহুদিরা মানছে না সামাজিক বিচ্ছিন্নতা, সামাজিক দূরত্ব ও জনসমাগমের নিষেধাজ্ঞার বিষয়টি।

বিয়ের অনুষ্ঠানে অংশ নেওয়াদের মধ্যে একজনের কোয়ারেন্টাইনে থাকার কথা ছিল! সেখান থেকে তাকেসহ পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে জনস্বাস্থ্যের জন্য হুমকি তৈরি করার দায়ে।

এ বিষয়ে পুলিশের মুখপাত্র মিকি রোসেনফেল্ড বলেছেন, ‘আল্ট্রা অর্থডক্স কমিউনিটির বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। তাদের ঘরে থাককে বাধ্য করার চেষ্টা করছি। জড়ো হলে বিচ্ছিন্ন করে দিচ্ছি। কোথাও কোথাও আমরা দেখছি দশজনের বেশি লোক জড়ো হচ্ছে। যেটা আইন বিরুদ্ধ। অন্যান্য স্কুল-কলেজগুলো ইতিমধ্যে বন্ধ হয়ে গেলেও ধর্মীয় স্কুলগুলো বন্ধ হয়নি।’

তবে ইসরায়েলের পুলিশ বলছে দেশের অধিকাংশ জনগণ করোনার বিষয়ে সচেতন। তারা নিয়ম-নীতিগুলো মানছে। আল্ট্রা অর্থডক্স ইহুদি জনগোষ্ঠীকে ঘরে রাখতে, নিয়মনীতি মানতে তাদের অঞ্চলে অতিরিক্ত পুলিশ রাখা হচ্ছে। মাঠে নামানো হয়েছে সোয়াত বাহিনীও। তারা আল্ট্রা অর্থডক্স ইহুদিদের নানাভাবে সতর্ক করছে। না মানলে গ্রেফতার করছে। সেই গ্রেফতারের প্রতিবাদে তারা রাস্তায়ও নেমে আসছে!

অবশ্য তারা নিয়মনীতি না মানায় তাদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণও বেশি। ইসরায়েলের মোট করোনা আক্রান্তের ৬০ শতাংশই আল্ট্রা অর্থডক্স ইহুদি!

আল্ট্রা অর্থডক্স ইহুদিরা হারেদিম নামেও পরিচিত। ইসরায়েলের মোট জনসংখ্যা ১৪ শতাংশ এই জনগোষ্ঠী।

 

ঢাকা/আমিনুল