ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আইএসের উৎপাদিত মাদকের সবচেয়ে বড় চালান আটক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আইএসের উৎপাদিত মাদকের সবচেয়ে বড় চালান আটক

সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) তৈরি ১৪ মেট্রিক টন অ্যামফেটামিন ট্যাবলেট উদ্ধার করেছে ইতালির পুলিশ। বুধবার এক বিবৃতিতে পুলিশ এ তথ্য জানিয়েছে।

গুয়ারদিয়া ডি ফিন্যানজার আর্থিক পুলিশ জানিয়েছে,  দক্ষিণ-পশ্চিম ইতালির সালেরনো বন্দরে তিনটি কনটেইটার থেকে আট কোটি ৪০ লাখ পিস অ্যামফেটামিন ট্যাবলেট উদ্ধার করা হয়। শিল্পে ব্যবহারের জন্য পেপারের সিলিন্ডারের ভেতরে লুকিয়ে ১১২ কোটি ডলার মূল্যের এই মাদক আনা হয়েছিল। বন্দরের স্ক্যানার এই চালান শনাক্ত করতে পারেনি।

তদন্তকারীরা জানিয়েছেন, বিশ্বে এ পর্যন্ত যত মাদকের চালান আটক করা হয়েছে অর্থ ও পরিমাণগত বিচারে এটিই বিশ্বের সবচেয়ে বড় চালান।

নেপলস শহরের আর্থিক পুলিশের প্রধান কমান্ডার ডমিনিকো ন্যাপোলিতানো বলেন,‘আমরা এটি শনাক্ত করতে সক্ষম হইনি। তবে ক্যামোরার (ইতালির সংগঠিত অপরাধী গোষ্ঠী) বিরুদ্ধে তদন্ত চলাকালে আমরা জানতাম এটি আসছে। আমরা ফোনকল বন্ধ ও সদস্যদের আটক করেছিলাম। তাই কী আশা করা হচ্ছে তা আমরা জানতাম।’

তিনি বলেন, ‘এটা সবার জানা যে, আইএসআইএস/দায়েশ সিরিয়ায় উৎপাদিত সিনথেটিক মাদক পাচার করে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের একটি বড় অংশে অর্থায়ন করে। সাম্প্রতিক বছরগুলোতে এই গোষ্ঠীটি বিশ্বের সবচেয়ে বড় অ্যামফেটামিন উৎপাদনকারীতে পরিণত হয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়