ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খাটের কারণে সোমালিয়ায় স্বাস্থ্য সংকট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৬, ২৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
খাটের কারণে সোমালিয়ায় স্বাস্থ্য সংকট

মোগাদিসুর সমুদ্র বন্দর এলাকার বাসিন্দা ২২ বছরের শরিফ আহমেদ হঠাৎ করেই ক্ষেপে গিয়ে তার আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের ওপর হামলা শুরু করেন। এক পর্যায়ে বাধ্য হয়ে হাতকড়া পরিয়ে তাকে পাঠানো হয় মানসিক হাসপাতালে। পারিবারিক কলহ কিংবা সোমালিয়াতে চলমান গৃহযুদ্ধের কারণে মানসিক সমস্যায় পড়েননি শরিফ। বরং ১৫ বছর বয়স থেকে চিবুতে শুরু করা খাটপাতার অভাবে তার এই দশা।

খাটের প্রধান বাজার সোমালিয়া। প্রতিবেশী কেনিয়ার মধ্যাঞ্চলীয় উচ্চভূমিতে এর চাষ। নাইরোবি বিমানবন্দর দিয়ে এটি বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হয় বা পাচার করা হয়। 

মোগাদিসুতে খাট আসার পর পুরুষরা দলবদ্ধ হয়ে এর পাতা চিবায়। হালকা উত্তেজক এই পাতা চিবুতে চিবুতে ঘণ্টার পর ঘণ্টা চলে তাদের কথাবার্তা।

করোনার বিস্তার রোধে গত মার্চে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয় সোমালিয়া। এর ফলে এই খাটপাতা মার্চ থেকেই সোমালিয়ায় আমদানি বন্ধ আছে। সংকটের কারণে বেড়ে গেছে খাটপাতার দামও। করোনার আগে যেখানে প্রতি কেজি খাট বিক্রি হতো ২০ মার্কিন ডলারে এখন সেই খাট বিক্রি হচ্ছে ৩০০ ডলারে।

মোগাদিসুর হাবিব সাইক্রিয়াট্রিক ইমার্জেন্সি হাসপাতালের চিকিৎসক আব্দির রাশিদ আবদুলাহি জানান, দীর্ঘদিন ধরে খাটপাতা সেবন করতে না পারায় এর ব্যবহারকারীরা এখন নিদ্রাহীনতায় ভুগছেন। যারা ঘুমাতে পারছেন তারাও প্রায় দুঃস্বপ্ন দেখেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, ‘ব্যবহার বন্ধ করে দেওয়ার ফলগুলো প্রকাশ পাচ্ছে।’

নাইরোবিভিত্তিক কেনিয়া মেডিকেল রিসার্চ ইনিস্টিটিউট জানিয়েছে, বিশ্বে এক কোটিরও বেশি খাট ব্যবহারকারী রয়েছে।

 

   

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়