ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুর্নীতির অভিযোগে গ্রেফতার মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দুর্নীতির অভিযোগে গ্রেফতার মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী

পেনাং আন্ডারসি টানেল প্রকল্পে ৬.৩ বিলিয়ন ডলার দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছেন মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী লিম গুয়ান ইঙ্গ। গ্রেফতারের পরদিন শুক্রবার (৭ আগস্ট) আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন তিনি, খবর ব্লুমবার্গের।

লিমের বিরুদ্ধে অভিযোগ, পেনাংয়ের মুখ্যমন্ত্রী থাকার সময় প্রকল্প থেকে ১০ শতাংশ লভ্যাংশ চেয়েছিলেন তিনি। রাস্তা ও টানেল প্রকল্পের কাজে প্রাদেশিক সরকারের নিয়োগকৃত কোম্পানির মালিক জারুল আহমেদ মোহাম্মদ জুলকিলফির কাছ থেকে ঘুষ চেয়েছিলেন তিনি। ২০১১ সালের মার্চে কুয়ালালামপুরের একটি হোটেলের কাছে এই অপরাধ করেছিলেন।

এমএসিসি অ্যাক্ট ২০০৯ এর ১৬ (এ) ধারা অনুযায়ী ৫৯ বছর বয়সী লিমের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে ঘুষের পাঁচ গুণ জরিমানা ও ২০ বছরের কারাদণ্ডও হতে পারে।

অগণিত মিডিয়ার উপস্থিতিতে শুক্রবার সকালে বিশেষ দুর্নীতি আদালতে আনা হয় লিমকে। আন্ডারসি টানেল প্রকল্পে দুর্নীতি হয়েছে এমন অভিযোগের ভিত্তিতে মাসব্যাপী তদন্ত শেষে বৃহস্পতিবার গ্রেফতার করা হয় তাকে।

মূল ভূখণ্ড বাটারওর্থের সঙ্গে পেনাংয়ের রাজধানী জর্ট টাউনকে সংযুক্ত করতে ৭.২ কিলোমিটারের একটি টানেল তৈরির পরিকল্পনা করেছে সরকার।

২০১৮ সালে অর্থমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত ২০০৮ সাল থেকে পেনাংয়ের মুখ্যমন্ত্রী ছিলেন ডেমোক্রেটিক অ্যাকশন পার্টির মহাসচিব লিম।

আরও দুটি অভিযোগে অভিযুক্ত সাবেক এই অর্থমন্ত্রী। জমির চুক্তি অনুমোদনে ক্ষমতার অপব্যবহার ও বাজার দরের নিচে একটি বাঙলো কিনেছিলেন তিনি। ২০১৮ সালের নির্বাচনে পরাজিত হওয়ার আগে তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক সরকারের আমলে অভিযোগগুলো প্রত্যাহার করে নেওয়া হয়েছিল।

এর আগে গত ২৮ জুলাই দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজির রাজাক। তাকে ১২ বছরের কারাদণ্ড ও ৫ কোটি মার্কিন ডলার জরিমানা করেছেন দেশটির আদালত।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়