ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গান গাওয়ার ‘অপরাধে’ কারাদণ্ড তিব্বতি শিল্পীর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৩, ৭ নভেম্বর ২০২০   আপডেট: ০২:০৮, ৭ নভেম্বর ২০২০
গান গাওয়ার ‘অপরাধে’ কারাদণ্ড তিব্বতি শিল্পীর

তিব্বতের জনপ্রিয় গায়ক লুন্ড্রব ডাকপাকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে চীন কর্তৃপক্ষ। মূলত তিব্বতের ক্ষেত্রে চীনের দমন-পীড়ন নীতির সমালোচনা করে গান গাওয়ায় তার বিরুদ্ধে এই দণ্ডাদেশ দেওয়া হয়েছে।

যে গানটি গাওয়ার জন্য তার এই সাজা হয়েছে সেটির শিরোনাম ইংরেজিতে ‘ব্ল্যাক হ্যাট’। এই গানটি রিলিজ হওয়ার দুই মাসের মাথায় ২০১৯ সালের মে মাসে ৩৬ বছর বয়সী এই গায়ককে আটক করা হয়েছিল। এরপর থেকে এক বছরেরও বেশি সময় আটক ছিলেন তিনি। এই সময়ে তাকে একাধিকবার কঠোর জেরা ও জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছে। করা হয়েছে বেধড়ক মারপিট।

২০২০ সালের জুন মাসে চীনের একটি আদালত বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের অভিযোগে ছয় বছরের কারাদণ্ড দিয়েছিলেন তাকে। সে সময় তিনি নাগচু কারাগারে ছিলেন। কিন্তু বর্তমানে এই গায়ক কোথায় আছেন, তার শারীরিক অবস্থাই বা কেমন কিছুই জানা যায়নি।

এর আগে ২০১৩ সালে লুন্ড্রব ও তার অন্যান্য খ্যতনামা সহশিল্পীরা দালাইলামার দীর্ঘায়ু কামনা ও মহত্বের বর্ণনা করে গেয়েছিলেন ‘তাশি ইয়াদ্রো’ শিরোনামের একটি গান। যেটি এক সময় দেশাত্ববোধক গান হিসেবে পরিচিত হয়ে উঠেছিল। অবশ্য ওই গানের জন্যও ২০১৫ সালের এপ্রিলে তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

গায়ক লুন্ড্রব ডাকপার বাড়ি তিব্বতের তথাকথিত সায়ত্বশাসিত নাগচু অঞ্চলের দ্রিরু জেলায়।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়