ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শান্তিচুক্তি করায় আর্মেনিয়ায় ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৮, ১১ নভেম্বর ২০২০   আপডেট: ২২:২০, ১১ নভেম্বর ২০২০
শান্তিচুক্তি করায় আর্মেনিয়ায় ব্যাপক বিক্ষোভ

নাগরনো-কারাবাখ নিয়ে যুদ্ধ থামাতে আজারবাইজানের সঙ্গে  চুক্তি করায় বুধবার আর্মেনিয়ায় ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পদত্যাগ দাবি করেছে।

মঙ্গলবার বিক্ষোভকারীরা কয়েকটি সরকারি অফিসে ভাঙচুর চালিয়েছিল। বুধবার তারা সামরিক আইন উপেক্ষা করে রাজধানী ইয়েরিভানে বিক্ষোভ করে। এ সময় তারা সুরক্ষা মাস্ক পরিহিত ছিল। বিক্ষোভ র‌্যালির শুরুতেই পুলিশ এক জনপ্রিয় বিরোধী দলীয় নেতাসহ বেশ কয়েক জনকে গ্রেপ্তার করে।

বিতর্কিত নাগরনো -কারাবাখ অঞ্চল নিয়ে গত ছয় সপ্তাহ ধরে চলমান যুদ্ধ বন্ধে মঙ্গলবার চুক্তি হয় আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। চুক্তি কার্যকর করতে ওই দিনই নাগরনো-কারাবাখে শান্তিরক্ষী বাহিনী পাঠায় রাশিয়া। চুক্তি অনুযায়ী, যুদ্ধের মাধ্যমে আজারবাইজান নাগরনো-কারাবাখের দ্বিতীয় বৃহত্তম শহর শুশাসহ যেসব এলাকা দখলে রেখেছে সেগুলো তাদের দখলেই থাকবে। আর আর্মেনীয় বংশোদ্ভূত নাগরনো-কারাবাখের বাহিনী যেসব স্থানে হামলা চালিয়েছে সেসব স্থান থেকে তাদেরকে পহেলা ডিসেম্বরের মধ্যে সরে যেতে হবে।

এদিকে প্রধানমন্ত্রী পাশিনিয়ান জানিয়েছেন, সেনাবাহিনীর চাপের কারণে তিনি শান্তিচুক্তিতে যেতে বাধ্য হয়েছেন। পিছু হটার জন্য তিনি ব্যক্তিগতভাবে এর দায় নিচ্ছেন। তবে তিনি পদত্যাগ করবেন না।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়