ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাইলটসহ ৩৩৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৭, ২৬ নভেম্বর ২০২০  
পাইলটসহ ৩৩৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড 

প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টার অভিযোগে বিমানবাহিনীর সাবেক পাইলটসহ ৩৩৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে একটি আদালত। বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

২০১৬ সালের ১৫ জুলাই রাজধানী আঙ্কারার কাছের একটি বিমান ঘাঁটি থেকে এরদোয়ানকে উৎখাতের চেষ্টা শুরু হয়। ওই সময় যুদ্ধবিমান, হেলিকপ্টার ও ট্যাংক নামিয়ে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো দখলের চেষ্টা করা হয়। সেনাদের সঙ্গে সংঘর্ষে নিহত হয় আড়াই শতাধিক মানুষ। ওই ঘটনায় পরবর্তীতে প্রায় ৫০০ জন আসামি করা হয়। এই অভ্যুত্থান প্রচেষ্টার জন্য আঙ্কারা যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসিত ধর্মগুরু ও ব্যবসায়ী ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলুসহ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, দণ্ডপ্রাপ্তদের মধ্যে অন্তত ২৫ জন এফ-১৬ যুদ্ধবিমানের পাইলট রয়েছেন। বিমানবাহিনীর প্রাক্তন কমান্ডার আকিন ওজতার্কসহ অন্যান্যদের বিরুদ্ধে অভ্যুত্থান ও পার্লামেন্ট ভবনসহ গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে বোমা হামলা চালানোর নির্দেশনা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। তাদেরকে ক্রমবর্ধমান যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মানে হচ্ছে এই দণ্ডপ্রাপ্তরা প্যারোল সুবিধা পাবেন না।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়