RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

করোনায় মৃতের সংখ্যা বাড়ছে, ফিরছে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:২৯, ৪ ডিসেম্বর ২০২০
করোনায় মৃতের সংখ্যা বাড়ছে, ফিরছে লকডাউন

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। পরিস্থিতি সামাল দিতে অনেক দেশ আংশিক লকডাউন কিংবা নিষেধাজ্ঞার পরিধি বাড়াচ্ছে। 

করোনার সংক্রমণ নিয়ে তথ্য প্রকাশকারী ওয়ার্ল্ড মিটার্সের দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ১৫ লাখ ১৩ হাজার ৭৯৮ জন। একই সময় আক্রান্তের সংখ্যা ছয় কোটি ৫৬ লাখ ২১ হাজার ২৯১ জন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা অনলাইন জানিয়েছে, ডিসেম্বরে চীনের উহানে করোনার সংক্রমণ শুরুর পর প্রায় ১২ মাসে সারা বিশ্বে ১৫ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে এক তৃতীয়াংশেরই মৃত্যু হয়েছে গত দুই মাসে। আর গত এক সপ্তাহে দৈনিক মৃত্যুর হার ছিল ১০ হাজারের বেশি।

এদিকে, সংক্রমণ হ্রাস করতে বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে লকডাউন ও নিষেধাজ্ঞা আরোপ শুরু হয়েছে। ক্রিসমাসকে সামনে রেখে বুধবার ইতালিতে নতুন করে লকাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে। ২১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত ইতালির এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাতায়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া, ২৫ ও ২৬ ডিসেম্বর এক শহরের বাসিন্দাদের অন্য শহরে যাতায়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর বাইরে দেশজুড়ে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেশজুড়ে কারফিউ বলবত রয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় রোববার থেকে আংশিক লকডাউন কার্যকর হচ্ছে। সংক্রমণ বাড়ায় মসজিদ ও স্কুল  বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া রাতজুড়ে শহরে কারফিউ জারি করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় শুক্রবার সামাজিক দূরত্ববিধি আরও কঠোর করা হয়েছে। নতুন করে আরও কী কী নিষেধাজ্ঞা জারি করা হতে পারে সেই বিষয়ে রোববার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে দেশটির সরকার। 

গত বৃহস্পতিবার ইরানে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। দেশটিতে অঞ্চলভিত্তিক লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া করোনার বিধিনিষেধও কড়াকড়ি করা হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়