Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

বিদায়ের আগে সৌদির কাছে ৫০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ২৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১২:৩০, ২৫ ডিসেম্বর ২০২০
বিদায়ের আগে সৌদির কাছে ৫০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে চান ট্রাম্প

হোয়াইট হাউজ থেকে বিদায়ের আগেই সৌদি আরবের কাছে ৫০ কোটি মার্কিন ডলারের সমরাস্ত্র বিক্রি করতে চাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ দুটি অজ্ঞাতনামা সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কংগ্রেসকে জানিয়েছে যে, তারা সৌদি আরবের কাছে আকাশ থেকে ভূমিতে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম অস্ত্র বিক্রির লাইসেন্স দিতে যাচ্ছে। এসব অস্ত্রের দাম হবে প্রায় ৪৭ কোটি ৮০ লাখ ডলার। লাইসেন্স পেলে মার্কিন অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রেথিওন টেকনোলজিস করপোরেশন সরাসরি সৌদি আরবের কাছে এসব অস্ত্র বিক্রি করতে পারবে।

আরেকটি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চুক্তির অংশ অনুযায়ী, এসব অস্ত্র উপসাগরীয় দেশটিতেই উৎপাদন করা হবে। ২০১৯ সাল থেকে অস্ত্র উৎপাদনে সেখানে কাজ করছে রেথিওন টেকনোলজিস। সমরাস্ত্রের বাইরে আরও ৯ কোটি ৭০ লাখ ডলারের অভ্যন্তরীণ নিরাপত্তা যোগাযোগ ব্যবস্থা বিক্রির বিষয়টিও উল্লেখ রয়েছে চুক্তিতে।

২০১৬ সালে ট্রাম্প ক্ষমতায় আসার পর সৌদির সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ট্রাম্পের ব্যক্তিগত সম্পর্কের রসায়ন ভালো হওয়ায় রিয়াদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে নিশ্চুপ ভূমিকা পালন করে আসছে হোয়াইট হাউজ।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়