Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৫ ১৪২৭ ||  ১৫ রজব ১৪৪২

২০ লাখ ছাড়ালো করোনায় মৃত্যুর সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৮, ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ০৭:২৮, ১৬ জানুয়ারি ২০২১
২০ লাখ ছাড়ালো করোনায় মৃত্যুর সংখ্যা

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটি ৩০ লাখ।

চীনের উহান প্রদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার এক বছর ১৫ দিনের মাথায় মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়ালো। আর আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৯ কোটি।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যা অনুযায়ী করোনায় এ পর্যন্ত যে পরিমাণ মানুষ মারা গেছে তা ব্রাসেলস, মক্কা, মিনস্ক কিংবা ভিয়েনার মোট জনসংখ্যার সমান অথবা বেশি।

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ৩ লাখ ৭০ হাজার জন মারা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আর ব্রাজিলে মারা গেছে দ্বিতীয় সর্বোচ্চ ২ লাখ ৭ হাজার।

মহাদেশের মধ্যে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইউরোপে। সেখানে মারা গেছে ৬ লাখ ৫০ হাজার ৫৬০ জন। লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল মিলিয়ে এ পর্যন্ত মারা গেছে ৫ লাখ ৪২ হাজার ৪১০ জন। আর মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা মিলিয়ে মারা গেছে ৪ লাখ ৭ হাজার ৯০ জন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২০ লাখের মর্মান্তিক মাইলফলক ছোঁয়ার দিনে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আরো একবার বিশ্ব ভ্রাতৃত্ব ও সহযোগিতার আহ্বান জানিয়েছেন। যাতে এক হয়ে এই মহামারি রুখে দেওয়া যায়।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের টিকা প্রয়োগ শুরু হলেও ভাইরাসটির নতুন রূপ আক্রান্তের সংখ্যা বাড়িয়ে তুলেছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। নতুন করে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন ও কারফিউ জারি করা হচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়