ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ২৩ মে ২০২১  
ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৯ হাজার

ভারতে যখন করোনার সংক্রমণ  কমতে শুরু করেছে তখন আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাকের সংক্রমণ।  দেশটিতে এ পর্যন্ত আট হাজার ৮০০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন বলে রোববার জানিয়েছে  বিবিসি।

ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ মিউকরমায়োসিস নামে পরিচিত। এতে মৃতের হার প্রায় ৫০ শতাংশ। আক্রান্ত অনেককে চোখ অপসারনের মাধ্যমে বাঁচানো সম্ভব হয়েছে।

সম্প্রতি ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমণের হার বেড়েছে। মূলত কোভিড-১৯ থেকে সেরে ওঠাদের মধ্যেই এই রোগ দেখা যাচ্ছে। সেরে ওঠার ১২ থেকে ১৮ দিনের মধ্যে এই রোগের উপসর্গ দেখা দেয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত স্টেরয়েডের সঙ্গে এই রোগে সংক্রমণের সম্পর্ক রয়েছে। আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন ডায়াবেটিস রোগীরা।

ভারতে এ পর্যন্ত যত ব্ল্যাক ফাঙ্গাস রোগী পাওয়া গেছে তার অর্ধেকের বেশিই পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাট ও মহারাষ্ট্রে। আরো অন্তত ১৫টি রাজ্যে ৮০০ থেকে ৯০০ জনের বেশি মানুষের মধ্যে সংক্রমণ পড়েছে। ফলে দেশটির ২৯টি রাজ্যেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করা হয়েছে।

এদিকে, প্রথমবারের মতো ভারতে এক কিশোরের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়েছে। করোনা জয় করার কয়েক সপ্তাহ পরেই এই সংক্রমণ ধরা পড়ে। করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে ওই কিশোর ১৪ এপ্রিল হাসপাতালে ভর্তি হয়। টানা ১০ দিন আইসিইউতে রাখা হয় তাকে। অক্সিজেন, রেমডেসিভির পাশাপাশি স্টেরয়েড দেওয়া হয়েছিল এবং ২৮ এপ্রিল ওই কিশোর করোনামুক্ত হয়। এক সপ্তাহ পরে দাঁতে ব্যথা এবং তালুতে একটি ছোট আলসার জাতীয় লক্ষণ পাওয়া যায়, যা শেষ পর্যন্ত মিউকরমায়োসিস হিসাবে দেখা গেছে। মুখের ডান দিকের চোয়ালের দাঁত সরিয়ে দিয়ে সাইনাস পরিষ্কার করা হয়। তার অবস্থা এখন স্থিতিশীল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়