ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২২ হাজার বেসামরিক নাগরিককে হত্যা করেছে মার্কিন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৪, ৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১১:৪৮, ৮ সেপ্টেম্বর ২০২১
২২ হাজার বেসামরিক নাগরিককে হত্যা করেছে মার্কিন বাহিনী

গত ২০ বছরে আফ্রিকা ও পশ্চিম এশিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায় অন্তত ২২ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা এয়ারওয়ার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে’ ৪৮ হাজার ৩০৮ জন প্রাণ হারিয়েছেন, যাদের মধ্যে অন্তত ২২ হাজার ৬৭৯ জন বেসামরিক নাগরিক। 

আফগানিস্তান ও ইরাকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর সামরিক দখলদারিত্বের সময় নিহত বেসামরিক নাগরিকদের এই তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়া লিবিয়া, পাকিস্তান, সোমালিয়া ও ইয়েমেনে ইসলামিক স্টেটের যোদ্ধাদের লক্ষ্য করে পরিচালিত হামলার সময় নিহতদেরও এই তালিকায় রাখা হয়েছে।
 
এয়ারওয়ার্স জানিয়েছে, সবচেয়ে মারাত্মক বছরটি ছিল ২০০৩। ওই বছর বিমান হামলায় অন্তত পাঁচ হাজার ৫২৯ জন নিহত হয়।  এদের অধিকাংশই ছিল ইরাকের। পরবর্তী ভয়াবহ বছরটি ছিল ২০১৭। ওই বছর মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় ইরাক ও সিরিয়ায় অন্তত চার হাজার ৯৩১ জন বেসামরিক নাগরিক নিহত হয়।

লন্ডনভিত্তিক সংস্থাটি জানিয়েছে, ৯৭ শতাংশ হতাহতের ঘটনা ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইরাকে চালানো হামলায়, আফগানিস্তানে দুই দশক দখলদারিত্বের সময় এবং ইসলামিক স্টেটের বিরুদ্ধে পরিচালিত বোমা হামলার সময় ঘটেছে।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়