Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

টিকা না নেওয়ায় ৩ হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ১৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ০৮:০১, ১৭ সেপ্টেম্বর ২০২১
টিকা না নেওয়ায় ৩ হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত

করোনাভাইরাসের টিনা না নেওয়ায় ৩ হাজার নার্স ও স্বাস্থ্যকর্মীকে বরখাস্ত করেছে ফ্রান্স। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান বলেছেন, ‘গতকাল ৩ হাজার স্বাস্থ্যকর্মীকে বরখাস্ত করা হয়েছে যারা এখনো করোনাভাইরাসের টিকা নেননি। তাদের মধ্যে অনেকে জরুরিভিত্তিতে টিকা নেওয়ার জন্য নিবন্ধনও করেছিলেন।’

গত জুলাই মাসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো দেশের সেবা খাতের সঙ্গে জড়িতদের জন্য টিকা গ্রহণ বাধ্যতামূলক করেছিলেন। তার মধ্যে ২.৭ মিলিয়ন ছিল স্বাস্থ্যকর্মী। ১৫ সেপ্টেম্বর প্রেসিডেন্ট ঘোষিত বাধ্যতামূলক টিকাগ্রহণের শেষ তারিখ ছিল। এই সময়ের মধ্যেও যারা টিকা নেয়নি তাদের বরখাস্ত করা হয়েছে।

আর যারা টিকা নেওয়ার জন্য নিবন্ধন করে অপেক্ষায় ছিলেন তাদেরকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে প্রথম ডোজ টিকা নিতে বলা হয়েছে। পাশাপাশি তারা যে প্রথম ডোজ টিকা নিয়েছেন সেটার প্রমাণ হিসেবে টিকা নেওয়ার রিসিপ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের দেখাতে বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে ফ্রান্সের মোট ডাক্তারদের ১২ শতাংশ ও হাসপাতাল স্টাফদের ৬ শতাংশ এখনো করোনাভাইরাসের টিকা নেননি।

তবে স্বাস্থ্যসহ বিভিন্ন সেবাখাতের মোট ৮৮ শতাংশ কর্মকর্তা ও কর্মচারী অন্তত টিকার প্রথম ডোজ নিয়েছেন। কোন কোন অঞ্চলে এটা ৯৪ শতাংশেরও বেশি।

ইতোমধ্যে ফ্রান্সের ৪ কোটি ২৯ লাখ মানুষ তথা ৬৩.৯ শতাংশকে করোনার টিকার আওতায় আনা হয়েছে।

আর দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ৭০ লাখ মানুষ। মারা গেছে ১ লাখ ১৫ হাজার ৮২৯ জন।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়