Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

নিপীড়নমূলক আচরণ করলে দল থেকে বের করে দেওয়ার হুমকি তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ২৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২২:০৯, ২৪ সেপ্টেম্বর ২০২১
নিপীড়নমূলক আচরণ করলে দল থেকে বের করে দেওয়ার হুমকি তালেবানের

গত মাসে রাজধানী কাবুল দখলের পর যারা জনসাধারণের সঙ্গে অসদাচারণ করেছে তাদের দল থেকে বের করে দেওয়ার নির্দেশ দিয়েছে তালেবানের শীর্ষ নেতৃত্ব। তালেবান যোদ্ধাদের কোনো ধরনের নিপীড়নমূলক আচরণ সহ্য করা হবে না বলেও সতর্ক করা হয়েছে। শুক্রবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

তালেবানের অন্যতম নেতা মোহাম্মদ ইয়াকুব এক অডিও বার্তায় বলেছেন, ‘কিছু দুর্বৃত্ত ও সাবেক কুখ্যাত যোদ্ধাদের তালেবানে যোগ দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। তারা কখনও কখনও সহিংসতামূলক আচরণ করেছে। আমরা নির্দেশ দিচ্ছি, তাদেরকে আপনার পদ থেকে দূরে রাখুন, অন্যথায় আপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ধরনের লোকদের আমাদের পদমর্যাদায় দেখতে চাই না।’  

রাজধানী কাবুলসহ বেশ কয়েকটি শহরের বাসিন্দাদের অভিযোগ, তারা রাস্তায় তালেবান সদস্যদের হাতে নিপীড়নের শিকার হয়েছেন। তালেবান নেতৃত্বের পক্ষ থেকে সাবেক সরকার, সেনা সদস্য কিংবা নাগরিক অধিকার কর্মীদের দায়মুক্তির ঘোষণা দেওয়া হলেও তারা তালেবান সদস্যদের প্রতিহিংসার শিকার হয়েছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

মোহাম্মদ ইয়াকুব জানিয়েছেন, অনুমোদন ছাড়াই কিছু দণ্ড দেওয়ার বিচ্ছিন্ন খবর পাওয়া গেছে। এ ধরনের কর্মকাণ্ড বরদাশত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

তিনি বলেছেন, ‘আপনারা অবগত আছেন, আফগানিস্তানে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে, তাই কারো বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণ করার অধিকার কোনো মুজাহিদের নেই।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়