ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

দেশে ফেরার অনুমতি পাননি অন্তঃসত্ত্বা সাংবাদিক, আশ্রয়ের প্রস্তাব তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ৩০ জানুয়ারি ২০২২   আপডেট: ২২:৫৪, ৩০ জানুয়ারি ২০২২
দেশে ফেরার অনুমতি পাননি অন্তঃসত্ত্বা সাংবাদিক, আশ্রয়ের প্রস্তাব তালেবানের

নিজ দেশে প্রবেশের অনুমতি পেলেন না নিউ জিল্যান্ডের অন্তঃসত্ত্বা এক সাংবাদিক। তাকে বরং আশ্রয় দিতে চেয়েছে আফগানিস্তানের তালেবান সরকার। রোববার রেডিও নিউ জিল্যান্ডকে দেওয়া সাক্ষাৎকারে ওই সাংবাদিক এই অভিযোগ করেছেন।

আল-জাজিরার সাংবাদিক শার্লোটি বেল্লিস তার সঙ্গী চিত্রগ্রাহক জিম হুইলিব্রোকের সঙ্গে আফগানিস্তানে দায়িত্ব পালন করছিলেন। সেখানেই অন্তঃসত্ত্বা হয়ে পড়েন বেল্লিস। আল-জাজিরার সদর দপ্তর কাতারের রাজধানী দোহায় ফেরার আগে তিনি অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়টি টের পাননি। কাতারে অবিবাহিত নারীদের অন্তঃসত্ত্বা হওয়া শাস্তিযোগ্য অপরাধ। তাই বেল্লিস এই তথ্য গোপন রাখেন এবং নিউ জিল্যান্ডে ফেরার প্রস্তুতি নিতে থাকেন।

তবে করোনার সংক্রমণের কারণে নিউ জিল্যান্ডে ফেরার ব্যাপারে নাগরিক ও বিদেশিদের ওপর কঠোর বিধি-নিষেধ রয়েছে। এ কারণে দেশে ফেরার অনুমতি পাননি বেল্লিস। কাতার ছাড়া কেবলমাত্র আফগানিস্তানের ভিসা রয়েছে বেল্লিস ও তার সঙ্গী হুইলিব্রোকের। শেষ পর্যন্ত বেল্লিস আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবানের শীর্ষনেতাদের কাছে ফোন করেন এবং সেখানে সন্তান জন্ম দেওয়ার অনুমতি চান। 

তালেবানের পক্ষ থেকে তাকে অনুমতি দিয়ে বলা হয়, ‘আমরা আপনার জন্য আনন্দিত, আপনি আসতে পারেন এবং আপনার কোনো সমস্যা হবে না।’

নিজের দেশে প্রত্যাখ্যাত হওয়ার ঘটনায় ক্ষুব্ধ বেল্লিস বলেন,, ‘এতে বিশ্বাসভঙ্গের অনুভূতি হচ্ছে। আমার প্রয়োজনের সময় নিউ জিল্যান্ড সরকার বলছে তুমি এখানে স্বাগত নও। তালেবান যখন একজন গর্ভবতী, অবিবাহিত নারীকে নিরাপদ আশ্রয়ের প্রতিশ্রুতি দেয় তখন আপনার অবস্থা এলোমেলো হয়ে যাবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়