ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্বে অনাহারী মানুষের সংখ্যা বেড়েছে ১৫ কোটি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৯, ৬ জুলাই ২০২২   আপডেট: ২২:০১, ৬ জুলাই ২০২২
বিশ্বে অনাহারী মানুষের সংখ্যা বেড়েছে ১৫ কোটি

করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বে অনাহারী মানুষের সংখ্যা ১৫ কোটি বেড়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে যে খাদ্য সঙ্কট সৃষ্টি হয়েছে তা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলোকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দেবে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী দীর্ঘস্থায়ী অপুষ্টিতে ভুগছেন এমন সংখ্যা গত বছর ৮২ কোটি ৮০ লাখবেড়েছে। গত বছরের তুলনায় এই সংখ্যা প্রায় চার কোটি ৬০ লাখ বেশি। করোনার কারণে বিশ্বে অর্থনৈতিক গতিপ্রবাহ থমকে যাওয়ার পর থেকে পরিমাপ করা হলে এই সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

ইউক্রেন আক্রমণের পর থেকে জ্বালানি, খাদ্য উপাদান এবং সারের দাম বেড়ে যাওয়ায় আগামী বছরে অনাহারী মানুষের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছাতে পারে যে, বিশ্বের সবচেয়ে দরিদ্র গোষ্ঠীর মানুষ দুর্ভিক্ষের কবলে পড়তে পারে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বলেছেন, ‘সামনের মাসগুলোতে এই সংখ্যা আরও বাড়বে এমন একটি সত্যিকারের আশঙ্কা রয়েছে। ইউক্রেনের সঙ্কটের ফলে খাদ্য, জ্বালানি ও সারের বৈশ্বিক মূল্য বৃদ্ধি বিশ্বের দেশগুলোকে দুর্ভিক্ষের দিকে ঠেলে নেওয়ার হুমকি দিয়েছে। ফলে বিশ্বব্যাপী অভূতপূর্ব মাত্রায় অস্থিতিশীলতা, অনাহার এবং ব্যাপক অভিবাসন হতে পারে।’
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়