ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

ফের মিসাইল নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ৯ অক্টোবর ২০২২  
ফের মিসাইল নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

আবারও মিসাইল নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। রোববার (৯ অক্টোবর) দিনের শুরুতেই স্বল্পপাল্লার এই মিসাইল দুটি নিক্ষেপ করা হয়।

এ নিয়ে গত দুই সপ্তাহের মধ্যে সপ্তমবার এই মিসাইল নিক্ষেপ করলো দেশটি। এর আগে, সর্বশেষ যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার পাল্টা প্রতিক্রিয়া দেখাতে বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুটি ব্যালিস্টিক মিসাইল ছোঁড়ে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফের বরাত দিয়ে আল জাজিরা জানায়, রোববার ভোরে দক্ষিণ-পূর্ব উপকূলীয় শহর মুনচন থেকে দুটি মিসাইল নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। প্রায় ছয় মিনিটের ব্যবধানে ছোড়া হয় মিসাইল দুটি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এই উৎক্ষেপণকে একটি ‘গুরুতর উসকানি’  হিসেবে নিন্দা করেছে। এর মাধ্যমে শান্তি ক্ষুণ্ণ করা হয়েছে উল্লেখ করে তারা জানায়, এই উৎক্ষেপণ ছিলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলোর স্পষ্ট লঙ্ঘন।

জাপানের প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে রয়টার্স জানায়, দুটি মিসাইলই ১০০ কিলোমিটার উচ্চতায় ওঠে। মিসাইল দুটি সাগরে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে গিয়ে পড়ে। কোন ধরনের মিসাইল নিক্ষেপ করা হয়েছে কর্তৃপক্ষ খতিয়ে দেখছে। সাবমেরিন থেকে ছোড়া ব্যালিস্টিক মিসাইল ছিল কি না সেটাও দেখা হবে।

গত মঙ্গলবার (৪ অক্টোবর) পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করে উত্তর কোরিয়া। মিসাইলটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। এরপর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল উত্তর কোরিয়ার মিসাইল উৎক্ষেপণকে ‘উসকানি’ বলে অভিহিত করেন এবং ‘কঠোর জবাব’ দেওয়ার অঙ্গীকার করে।

প্রতিক্রিয়া হিসেবে বুধবার (৫ অক্টোবর) জাপান সাগরে ৪টি মিসাইল ছোড়ে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন সামরিক বাহিনী। জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে বারবার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক পরীক্ষাগুলো চালাচ্ছে উত্তর কোরিয়া। শনিবার দেশটি বলেছে, তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলো সরাসরি আমেরিকান সামরিক হুমকির বিরুদ্ধে আত্মরক্ষার জন্য এবং এতে প্রতিবেশী দেশ ও অঞ্চলের নিরাপত্তার কোনো ক্ষতিসাধন হয়নি।

/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়