ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ১৮ অক্টোবর ২০২২  
বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান

শেহান করুনাতিলক। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার লেখক শেহান করুনাতিলক।

অতিপ্রাকৃতিক কাহিনি নিয়ে লেখা বিদ্রুপাত্মক উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমিডা’ এর জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

শেহানের হাতে ব্রিটেনের কুইন কনসর্ট ক্যামিলা পুরস্কার তুলে দেন। শ্রীলঙ্কার গৃহযুদ্ধ পরবর্তী প্রেক্ষাপটে লেখা তার উপন্যাসটি। কেন্দ্রীয় চরিত্র মৃত এক ফটোগ্রাফার। যুদ্ধের ভয়াবহতা আর হতাহতের সংখ্যা নিয়ে যখন বিতর্ক চলছিল, সে সময় মৃত ওই ফটোগ্রাফারের জেগে ওঠাকে ঘিরে আবর্তিত হয় কাহিনি। যিনি নিজের জীবদ্দশায় তোলা ছবিগুলো প্রকাশ করতে চান।

করুনাতিলাকার উপন্যাসটি ১৯৯০ সালের গৃহযুদ্ধের প্রেক্ষাপটে লেখা। একদিন ঘুম থেকে উঠে এক সমকামী ওয়ার ফটোগ্রাফার এবং জুয়ারি মালি আলমেদা দেখে যে তারা মৃত। তবে মৃত্যুর পরও মালির কাজ শেষ হয়নি। সে তার ভালোবাসার মানুষকে দেশের সংঘর্ষের হৃদয়বিদারক ছবি দেখাতে চায়।

সংক্ষিপ্ত তালিকায় ছিলো ৬টি বই। ছবি: বিবিসি

যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি ভাষার উপন্যাসের জন্য দেওয়া হয় বুকার পুরস্কার। যার মূল্যমান ৫০ হাজার পাউন্ড। সংক্ষিপ্ত তালিকায় থাকা মনোনীত বাকি ৫ লেখককেও দেওয়া হয় আড়াই হাজার পাউন্ড করে।

সম্মাননা পেয়ে নিজেকে গর্বিত বলে মন্তব্য করেন শেহান। বুকার পুরস্কার গ্রহণ করার পর তিনি বলেন, ‘শ্রীলঙ্কা বুঝতে পেরেছে যে এই দুর্নীতি, জাতি প্রলোভন এবং স্বজপোষণের ধারণাগুলি কাজ করেনি এবং কখনই কাজ করবে না।’ তবে নিজের উপন্যাসকে ‘কল্পনা’ বলে আখ্যা দেন লেখক।

সূত্র: বিবিসি

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়