ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

প্রাক্তন প্রেমিক পিছু নিচ্ছেন সর্বত্র, বিরক্ত হয়ে অ্যাপলের বিরুদ্ধে তরুণীর মামলা 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১১:০৫, ৮ ডিসেম্বর ২০২২
প্রাক্তন প্রেমিক পিছু নিচ্ছেন সর্বত্র, বিরক্ত হয়ে অ্যাপলের বিরুদ্ধে তরুণীর মামলা 

ছবি: আনন্দবাজার

কোনো বৈদ্যুতিক যন্ত্র হারিয়ে গেলে তা সহজে খুঁজে বের করার জন্য ‘এয়ার ট্যাগ’ বাজারে নিয়ে আসে অ্যাপল। সম্প্রতি এমন অনেক ঘটনা সামনে আসছে, যেখানে হারানো জিনিস খুঁজে পেতে নয়, কোনো ব্যক্তির অজান্তে তার পিছু নিতে ব্যবহার করা হচ্ছে এই যন্ত্রটি। কেউ নিজের পোষ্যকে খুঁজে পেতে, কেউ গাড়ি খুঁজে পেতে, কেউ আবার প্রাক্তনের খবর রাখতেও ব্যবহার করছেন অ্যাপলের ‘এয়ার ট্যাগ’।

সম্প্রতি অ্যাপল সংস্থার বিরুদ্ধে মামলা করেছেন এক তরুণী। তার দাবি, তিনি জানতে পেরেছেন যে, তার প্রাক্তন প্রেমিক ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তার পিছু নিচ্ছেন।

তরুণী অভিযোগ করেন, তার প্রাক্তন তার গাড়ির চাকায় ‘এয়ার ট্যাগ’ বসিয়ে দিয়েছিলেন। এর ফলে তিনি কোথায় যাচ্ছেন, সেসব খবর পেয়ে যান তিনি।

আদালতে তরুণী বলেন, ‘নানাভাবে ও আমার ওপর অত্যাচার করত। তাই আমি ওই সম্পর্কটি থেকে বেরিয়ে এসেছিলাম।’

এই তরুণী একা নন, আর এক জন নারীও অ্যাপলের বিরুদ্ধে মামলা করেন কারণ তার প্রাক্তন স্বামী ‘এয়ার ট্যাগ’ ব্যবহার করে তার ওপর নজর রাখছেন। এক্ষেত্রে সন্তানের ব্যাগে লুকোনো ছিল ‘এয়ার ট্যাগ’।

অ্যাপলের এই যন্ত্র ব্যবহার করে আগেও মানুষের পিছু নেওয়ার ঘটনা ঘটেছে, যা সম্পূর্ণ বেআইনি। ফেব্রুয়ারি মাসের শুরুতে অ্যাপল বেশ কয়েকটি আপডেট ঘোষণা করেছিল, যা ‘এয়ার ট্যাগ’-এর মাধ্যমে অবাঞ্ছিত ট্র্যাকিং বন্ধ করবে। অ্যাপলের তরফে একটি ব্লগে বলা হয়েছিল, ব্যবহারকারীদের সঙ্গে কোনো অজানা এয়ার ট্যাগ ঘুরলে তাদের সতর্ক করা হবে। ব্যবহারকারীরা টোন সিকোয়েন্স ব্যবহার করলেই ‘এয়ার ট্যাগ’ খুঁজে পেতে সক্ষম হবেন।  তারপরে একাধিক ঘটনা সামনে এসে গেছে। অ্যাপল সংস্থা এখনও এ বিষয়ে মুখ খোলেনি।

সূত্র: আনন্দবাজার

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়