ঢাকা     রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

সৌদি আরবের সঙ্গে ৩৪টি চুক্তি সই চীনের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ৯ ডিসেম্বর ২০২২   আপডেট: ০৯:৪৯, ৯ ডিসেম্বর ২০২২
সৌদি আরবের সঙ্গে ৩৪টি চুক্তি সই চীনের

সৌদি আরবের সঙ্গে ৩৪টি চুক্তিতে সই করেছে চীন। বুধবার দেশটির প্রধানমন্ত্রী এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাক্ষাতের পর এ চুক্তি স্বাক্ষর হয়। খবর বার্তা সংস্থা এপির।

জানানো হয়, পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদন, তথ্য-প্রযুক্তি, যোগাযোগ, নির্মাণ এবং অন্যান্য শিল্প খাতে বিনিয়োগ করবে চীন। প্রাথমিক তথ্য অনুসারে, দুই দেশের মধ্যে ৩০ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। যার মধ্যে রয়েছে ‘হুয়াওয়ে’ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানের প্রবেশাধিকারও।

ফাইভ জি নেটওয়ার্কের মাধ্যমে চীনের প্রতিষ্ঠানটি গুপ্তচরবৃত্তি করছে- এমন অভিযোগে নানা অবরোধ-নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। অংশীদারিত্ব চুক্তিসইকে নতুন যুগের সূচনা হিসেবে আখ্যা দিয়েছেন দু’দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

গত বুধবার (৭ ডিসেম্বর) সৌদি আরব পৌঁছান চীনা প্রেসিডেন্ট। তার সফরে দুই দেশের মধ্যে সবুজ হাইড্রোজেন, তথ্য প্রযুক্তি, পরিবহন এবং নির্মাণ সেক্টরসহ ৩৪টি বিনিয়োগ চুক্তির কথা জানিয়েছে সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। সরকারি সৌদি প্রেস এজেন্সি চুক্তির বিষয়ে বিস্তারিত জানায়নি। তবে তারা বলেছে, দ্বিমুখী বাণিজ্য ২০২১ সালে মোট ৩০৪ বিলিয়ন সৌদি রিয়াল এবং ২০২২ সালের তৃতীয় প্রান্তিকে ১০৩ বিলিয়ন সৌদি রিয়াল ছিল।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়