ঢাকা     বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

বয়স কমছে দক্ষিণ কোরিয়ার নাগরিকদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৮, ৯ ডিসেম্বর ২০২২  
বয়স কমছে দক্ষিণ কোরিয়ার নাগরিকদের

নাগরিকদের বয়স গণনার ঐতিহ্যগত পদ্ধতি বাতিল করে আন্তর্জাতিক মান গ্রহণ করার জন্য আইন পাস করেছে দক্ষিণ কোরিয়া। এর ফলে দেশটির সরকারি নথিতে নাগরিকদের বয়স এক বা দুই বছর কমবে।

কোরিয়ানরা জন্মের সময় এক বছর বয়সী বলে মনে করা হয় এবং প্রতি পহেলা জানুয়ারিতে এক বছর যোগ করা হয়। দৈনন্দিন জীবনে কোরিয়ানরা এই বয়সটিকে সবচেয়ে বেশি উল্লেখ করে।

মদ পান ও ধূমপানের আইনি বয়স গণনা করার জন্য একটি পৃথক ব্যবস্থাও বিদ্যমান। এখানে একজন ব্যক্তির বয়স জন্মের সময় শূন্য থেকে গণনা করা হয় এবং পহেলা জানুয়ারিতে এ বছর যোগ করা হয়। তবে ১৯৬০ এর দশকের গোড়ার দিকে দক্ষিণ কোরিয়া চিকিৎসা ও আইনি নথির জন্য জন্মের সময় শূন্য থেকে গণনা করার এবং প্রতি জন্মদিনে একবছর যোগ করার আন্তর্জাতিক নিয়মও ব্যবহার করে আসছে।

বয়স গণনার এই বিভ্রান্তিকর ব্যবস্থা ২০২৩ সালের জুন থেকে বাতিল হয়ে যাবে। অন্তত সরকারিনথিতে নতুন আইন গণনায় শুধুমাত্র আন্তর্জাতিক পদ্ধতি ব্যবহার কার্যকর হবে।

ক্ষমতাসীন পিপল পাওয়ার পার্টির ইউ সাং-বাম পার্লামেন্টে বলেছেন, ‘সংশোধনের লক্ষ্য অপ্রয়োজনীয় আর্থ-সামাজিক খরচ কমানো। কারণ আইনি ও সামাজিক বিরোধের পাশাপাশি বয়স গণনার বিভিন্ন পদ্ধতির কারণে বিভ্রান্তি রয়েছে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়