ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র ভারতের সব বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনের ঘোষণা শিক্ষার্থীদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ২৫ জানুয়ারি ২০২৩   আপডেট: ২১:০৪, ২৫ জানুয়ারি ২০২৩
মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র ভারতের সব বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনের ঘোষণা শিক্ষার্থীদের

গুজরাট দাঙ্গায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে বিবিসির তথ্যচিত্র আবারও প্রদর্শনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার দিল্লির জওহারলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে প্রদর্শনী বন্ধের পর ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

স্টুডেন্টস ফেডারেশন অব ইন্ডিয়ার (এসএফআই) সাধারণ সম্পাদক বুধবার রয়টার্সকে জানিয়েছেন, ভারতের প্রতিটি রাজ্যে ‘ইন্ডিয়া: দ্য মোদি প্রশ্ন’ তথ্যচিত্র দেখানোর পরিকল্পনা করছেন তারা।

ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) ছাত্র শাখা এসএফআই এর সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস বলেছেন, ‘তারা (সরকার) ভিন্নমতের কণ্ঠস্বর বন্ধ করবে না।’

এনডিটিভি জানিয়েছে, বুধবার সন্ধ্যায় বিবিসির তথ্যচিত্র প্রদর্শনের আগে মঙ্গলবার নয়াদিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সতর্কতা জারি করেছিল। প্রদর্শনীর প্রায় এক ঘন্টা আগে সেখানে এক ডজনেরও বেশি শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

মঙ্গলবার ক্যাম্পাসে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে শত শত শিক্ষার্থী মোবাইল ফোন এবং ল্যাপটপে বিবিসির তথ্যচিত্র দেখেছিল বলে জানিয়েছেন ছাত্র নেতা ঐশী ঘোষ।

তিনি বলেন, ‘এটা স্পষ্টতই যে, প্রশাসন বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছিল। আমরা এই সেন্সরশিপের বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে সারা দেশে ক্যাম্পাসগুলিকে তথ্যচিত্র প্রদর্শনের জন্য উত্সাহিত করছি।’

ক্যাম্পাসে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের মিডিয়া সমন্বয়ক কোনো মন্তব্য করেননি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়