ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র: এবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে পুলিশের হামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩২, ২৭ জানুয়ারি ২০২৩   আপডেট: ২২:৩৫, ২৭ জানুয়ারি ২০২৩
মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র: এবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে পুলিশের হামলা

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) পর এ বার দিল্লি বিশ্ববিদ্যালয়ে গুজরাট দাঙ্গায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে বিবিসির তথ্যচিত্র প্রদর্শন নিয়ে পুলিশের হামলার ঘটনা ঘটেছে। পুলিশ বিশ্ববিদ্যালয়ের কয়েক জন শিক্ষার্থীকে আটক করেছে বলে জানিয়েছে এনডিটিভি অনলাইন।
 
গুজরাট দাঙ্গায় মোদির ভূমিকা নিয়ে গত সপ্তাহে  বিবিসি ‘দ্য মোদি কোয়েশ্চেন’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রচার করে। একে ‘অপপ্রচার’ আখ্যা দিয়ে  ভারতীয় কর্তৃপক্ষ সম্প্রচার বন্ধ করে দিয়েছে এবং ভারতের সামাজিক যোগাযোগমাধ্যমে তথ্যচিত্রের কোনও ক্লিপ শেয়ার করা নিষিদ্ধ করেছে। এর মধ্যেই শিক্ষার্থীরা তথ্যচিত্র প্রচারের ঘোষণা দিলে মঙ্গলবার দিল্লির জওহারলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে প্রদর্শনী বন্ধ করে দেয় পুলিশ। বুধবার সন্ধ্যায় বিবিসির তথ্যচিত্র প্রদর্শনের আগে মঙ্গলবার নয়াদিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সতর্কতা জারি করেছিল। প্রদর্শনীর প্রায় এক ঘন্টা আগে সেখানে এক ডজনেরও বেশি শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টায় দিল্লি বিশ্ববিদ্যালয়ে তথ্যচিত্র প্রদর্শনের ঘোষণা দিয়েছিল দলিত ছাত্র সংগঠন ভীম আর্মি স্টুডেন্টস ফেডারেশন। কিন্তু কলা অনুষদে প্রদর্শনী শুরুর আগেই পুলিশ ক্যাম্পাসের বাইরে ১৪৪ ধারা জারি করে। গেটের বাইরে ছাত্রদের জমায়েত সরাতে পুলিশ বলপ্রয়োগ করে এবং ক্যাম্পাসে ঢুকে লাঠিচার্জ করে। এসময় কয়েক জন শিক্ষার্থীকে আটক করা হয়।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়