ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

যুক্তরাষ্ট্রের আকাশে রহস্যময় বেলুন, প্রস্তুত যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৬, ৩ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৬:২০, ৩ ফেব্রুয়ারি ২০২৩
যুক্তরাষ্ট্রের আকাশে রহস্যময় বেলুন, প্রস্তুত যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্রের আকাশে রহস্যময় একটি বেলুন উড়তে দেখা গেছে। এ ঘটনায় নড়েচড়ে বসেছে মার্কিন প্রশাসন। শুক্রবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের সন্দেহ, এটি ‘চীনা নজরদারি বেলুন’। বেলুনটিকে স্পর্শকাতর স্থাপনার উপর দিয়ে উড়তে দেখা গেছে।

তারা জানিয়েছেন,‘অনেক বেশি উপর দিয়ে উড়ে যাওয়া এই নজরদারি বেলুনটি’ চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার আকাশে দেখা গেছে।

বেলুনটির ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকার কারণে সামরিক কর্মকর্তারা একে গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চলমান পরিস্থিতি সম্পর্কে জানানো হয়েছে।

বিষয়টি যাচাই করার আগ পর্যন্ত কোনও ধরনের অনুমান থেকে বিরত থাকার বিষয়ে সতর্ক করেছে চীন।

কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরের আকাশে দেখা যাওয়ার আগে এটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়ে এসেছে।

কানাডা শুক্রবার জানিয়েছে, তারা নজরদারি বেলুন সংশ্লিষ্ট ‘সম্ভাব্য দ্বিতীয় ঘটনা’ পর্যবেক্ষণ করছে। তবে এর পিছনে কোন দেশ থাকতে পারে তা জানায়নি। ‘বিদেশী গোয়েন্দা হুমকি থেকে কানাডার সংবেদনশীল তথ্য রক্ষা করতে’ মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠভাবে কানাডা কাজ করছে বলে দেশটি জানিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরে উপস্থিত হওয়ার আগে বেলুনটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়েছিল।

নাম প্রকাশ না করার শর্তে একজন ঊর্ধ্বতন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, হোয়াইট হাউস এটিকে গুলি করে ভূপাতিত করার নির্দেশ দিতে পারে। সেজন্য সরকার এফ-২২ এর মতো যুদ্ধবিমান তৈরি রেখেছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়