ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

বৃষ্টি ও তুষারপাতের সঙ্গে লড়াই করছে তুর্কি উদ্ধারকর্মীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ৭ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৬:৪৪, ৭ ফেব্রুয়ারি ২০২৩
বৃষ্টি ও তুষারপাতের সঙ্গে লড়াই করছে তুর্কি উদ্ধারকর্মীরা

দক্ষিণ-পূর্ব তুরস্কে ভূমিকম্পে বেঁচে যাওয়া ব্যক্তিদের খুঁজে বের করতে উদ্ধারকারীরা ভারী বৃষ্টি ও তুষারপাতের সাথে লড়াই করছে। মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

সোমবার ভোরে ভূমিকম্পে তুরস্কে এবং সিরিয়ার সীমান্তে পাঁচ হাজারের বেশি মানুষ নিহত এবং ১৫ হাজার আহত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, ভূমিকম্পে নিহতের সংখ্যা কয়েক গুণ বাড়তে পারে।

বিবিসি জানিয়েছে, সোমবার দিনের আলো ফুটতেই উদ্ধারকারীরা তাদের উদ্ধার তৎপরতা বাড়াতে শুরু করে। উদ্ধারকাজের জন্য রাতভর আদানা শহরে ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। পুরো শহরটি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। যখনই কাউকে জীবিত বা মৃত উদ্ধার করা হচ্ছিল উদ্ধারকারীরা ‘আল্লাহু আকবার’ তাকবির দিয়েছেন। আদানার বাসিন্দারা এই মুহূর্তে সম্পূর্ণ গৃহহীন হয়ে পড়েছেন। অনেকে খোলা আকাশের নিচে রাত্রিযাপন করেছেন। চলতি সপ্তাহের শুরুতে ওই অঞ্চলের তাপমাত্রা আরও কমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছেই অবস্থিত ওসমানিয়া শহরে বৃষ্টির কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। পুরো শহরটিই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এরইমধ্যে শীত ও বৃষ্টির তীব্রতা বাড়ছে।

তুরস্কের জাতীয় দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ধসে পড়া চার হাজার ৭০০ এর বেশি ভবন থেকে অন্তত আট হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান জানিয়েছেন, ৪৫টি দেশ এরইমধ্যে বিভিন্নভাবে সহযোগিতার জন্য প্রস্তাব দিয়েছে।

এদিকে তুরস্কের সীমান্তবর্তী সিরিয়াতেও মৃতের সংখ্যা বাড়ছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, সেখানে মৃতের সংখ্যা এক হাজার ৪০০ ছাড়িয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়