ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৪২ ফুট গভীর কূপে পড়ে যাওয়া শিশুকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ৭ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৯:৫৯, ৭ ফেব্রুয়ারি ২০২৩
৪২ ফুট গভীর কূপে পড়ে যাওয়া শিশুকে জীবিত উদ্ধার

থাইল্যান্ডের দক্ষিণে ৪২ ফুট গভীর একটি কূপে পড়ে গিয়েছিল ১৯ মাসের কন্যা শিশুটি। অলৌকিকভাবে তাকে জীবিত উদ্ধার করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

মায়ানমার সীমান্তের কাছে টাক প্রদেশে সোমবার বিকেলে খেলার সময় শিশুটি কূপে পড়ে যায়। ওই সময় শিশুটির বাবা-মা কাছের একটি মাঠে কাজ করছিলেন। এক পর্যায়ে তারা বিষয়টি টের পায় এবং কর্তৃপক্ষকে উদ্ধারের জন্য খবর দেয়। রাতভর উদ্ধার তৎপরতা চালানোর পর সকালে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

স্থানীয় পুলিশ প্রধান রাতসরণ কেতসোইসিং এএফপিকে বলেছেন, ‘শিশুটির শরীরে ক্লান্তির লক্ষণ রয়েছে তবে এখনও তার মধ্যে ভালো লক্ষণ রয়েছে।’

শিশুটির বাবা-মা জানিয়েছেন, তারা শিশুটেকে তাদের সাথে খিরি রত উপজেলার একটি ট্যাপিওকা খামারে কাজ করতে নিয়ে গিয়েছিলেন। কাজ করার সময় তাকে একটি গাছের নিচে রেখে গিয়েছিলেন তারা। বিরতির সময় শিশুটিকে না পেয়ে তারা আশেপাশে খোঁজ শুরু করেন। কিছুক্ষণ পরে তারা পাশের কূপ থেকে কান্নার শব্দ শুনতে পান।

শিশুটিকে উদ্ধার করতে সারারাত উদ্ধারকারী দল কূপের খাদ সংলগ্ন ১০ মিটার গভীর গর্ত খনন করেন। শিশুটি যাতে শ্বাস নিতে পারে সেজন্য তার কূপে অক্সিজেন সরবরাহ করছিলেন। স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টায় শিশুটিকে উদ্ধার করা হয়। এসময় উল্লাসে ফেটে পড়ে উদ্ধারকারী দল।

উদ্ধারকর্মী চানাচার্ট ওয়ানচারেরনরুং সাংবাদিকদের বলেন,‘তাকে নিরাপদে উদ্ধার করতে পেরে আমরা খুব খুশি। আমরা গতকাল বিকেল থেকে চেষ্টা করছি। আমরা নির্ঘুম কাজ করেছি, সবাই আমাদের সাহায্য করেছে।’
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়