ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তুরস্ক-সিরিয়ার ভূমিকম্প নিয়ে ব্যঙ্গ করলো শার্লি হেবদো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩২, ৮ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ২২:৩৩, ৮ ফেব্রুয়ারি ২০২৩
তুরস্ক-সিরিয়ার ভূমিকম্প নিয়ে ব্যঙ্গ করলো শার্লি হেবদো

ফরাসি ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি হেবডো তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত হাজার হাজার মানুষকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে। এ ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে।

শিল্পী পিয়েরিক জুইনের আঁকা ছবিতে ক্যাপশনসহ ধ্বংসস্তূপের স্তূপ ও ধ্বংসস্তূপ দেখানো হয়েছে এবং তাতে লেখা হয়েছে, ‘ট্যাঙ্ক পাঠাতে হবে না।’

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা বলেছেন, কার্টুনটি লাখ লাখ মানুষের বিপর্যয়কে উপহাস করেছে। কেউ কেউ এই অঙ্কনটিকে ‘জঘন্য’, ‘লজ্জাজনক’, ‘বিদ্রোহী’ এবং ‘বিদ্বেষাত্মক বক্তব্য’ বলে অভিহিত করেছেন।

সারা আসাফ নামে নারী প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, তিনি পত্রিকাটির প্রতি তার সমর্থন প্রত্যাহার করছেন। ‘জে নে সুইস প্লাস শার্লি’ (আমি আর শার্লি নই)।

ইসলামের নবিকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছিল শার্লি হেবদো। ওই ঘটনায় ২০১৫ সালের জানুয়ারিতে পত্রিকাটির দপ্তরে হামলা চালায় এবং ১২ জনকে হত্যা করে সন্ত্রাসীরা। এর প্রতিক্রিয়ায় অনেকে পত্রিকাটির প্রতি তাদের সমর্থন ব্যক্ত করে ‘জে সুইস শার্লি’ (আমি শার্লি) স্লোগান দিয়েছিলেন।

আমেরিকান মুসলিম পণ্ডিত ওমর সুলেমান বলেছেন, ‘হাজার হাজার মুসলমানের মৃত্যুকে উপহাস করা হচ্ছে, ফ্রান্স আমাদেরকে সর্বক্ষেত্রে অমানবিক করে তুলেছে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়