ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সরকারি পদে নিয়োগ দেওয়া আফগান কর্মকর্তাদের আত্মীয়দের বরখাস্তের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ১৯ মার্চ ২০২৩   আপডেট: ২১:২৩, ১৯ মার্চ ২০২৩
সরকারি পদে নিয়োগ দেওয়া আফগান কর্মকর্তাদের আত্মীয়দের বরখাস্তের নির্দেশ

সরকারি পদে নিয়োগ দেওয়া আফগান কর্মকর্তাদের আত্মীয়দের বরখাস্ত করার নির্দেশ দিয়েছে তালেবান। রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে।

তালেবানের শীর্ষনেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার জারি করা ডিক্রিতে বলা হয়েছে, সরকারি কর্মকর্তাদের সন্তান বা পরিবারের সদস্যরা সরকারি পদে নিয়োগ পেয়ে থাকলে তাদের পরিবর্তে অন্যদের নিয়োগ দেওয়া উচিত। সরকারি কর্মকর্তাদের ভবিষ্যতে আত্মীয়দের নিয়োগ দেওয়া থেকে বিরত থাকার নির্দেশও দেওয়া হয়েছে ডিক্রিতে। 

২০২১ সালে তালেবান ক্ষমতা গ্রহণের পর বেশ কয়েক জন শীর্ষ সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল। এছাড়া অনেক কর্মকর্তাই তালেবানের ভয়ে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিল।

সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ, ব্যক্তিগত সম্পর্কের সূত্রে তারা সরকারি দপ্তরগুলোতে অনভিজ্ঞ ব্যক্তিদের নিয়োগ দিয়েছেন। কয়েক জন শীর্ষ সরকারি কর্মকর্তা তাদের সন্তানদেরও বড় পদে নিয়োগ দিয়েছেন।

শনিবার প্রশাসনিক বিষয়ক অফিসের টুইটার পেজে ডিক্রিটির একটি ছবি পোস্ট করা হয়েছে।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার পর থেকে আফগানিস্তান গভীর অর্থনৈতিক ও মানবিক সংকটের সম্মুখীন হয়েছে। তালেবান সরকারের সদস্যদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। এছাড়া দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক সম্পদ ফ্রিজ করা হয়েছে। নানা অজুহাতে বেশিরভাগ বিদেশি তহবিল স্থগিত করা হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়