ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ট্রাম্প সমর্থকদের কারণে নিউ ইয়র্ক ও ওয়াশিংটনের নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ২১ মার্চ ২০২৩   আপডেট: ১৯:৫৯, ২১ মার্চ ২০২৩
ট্রাম্প সমর্থকদের কারণে নিউ ইয়র্ক ও ওয়াশিংটনের নিরাপত্তা জোরদার

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সম্ভাব্য বিক্ষোভের জন্য নিরাপত্তামূলক প্রস্তুতি নিচ্ছে নিউ ইয়র্ক ও রাজধানী ওয়াশিংটন ডিসির পুলিশ। মঙ্গলবার সিএনএন এ তথ্য জানিয়েছে।

২০০৬ সালে একটি হোটেল কক্ষে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন ট্রাম্প। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ড্যানিয়েল এ বিষয়ে মুখ খুললে ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে তাকে এক লাখ ৩০ হাজার ডলার দিয়ে রফা করেছিলেন ট্রাম্প। চলতি মাসের শুরুতে ম্যানহাটনের জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের অফিস গ্র্যান্ড জুরির কাছে এ সংক্রান্ত প্রমাণ উপস্থাপন করতে শুরু করে। এই মামলায় ট্রাম্পকে অভিযুক্ত করা হলে তিনি হবেন প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট যিনি ফৌজদারি বিচারের মুখোমুখি হবেন। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে ট্রাম্প দাবি করেছিলেন, তাকে যেকোনো সময় এই মামলায় গ্রেপ্তার করা হতে পারে। এ ধরনের কোনো কিছু ঘটলে সমর্থকদের তিনি প্রতিবাদ-বিক্ষোভ করার আহ্বান জানিয়েছেন।

সিএনএন জানিয়েছে, নিউ ইয়র্ক সিটির যেখানে গ্র্যান্ড জুরি বৈঠক করছে মঙ্গলবার সেখানে নিউ ইয়র্ক পুলিশের কর্মকর্তারা হাজির থাকবেন। তবে এটি ‘উচ্চ সতর্কতার দিন’ হলেও বর্তমানে কোন বিশ্বাসযোগ্য হুমকি নেই বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। একই ধরনের প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন পুলিশ। একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, ‘বর্তমানে ইউএস ক্যাপিটলে কোনো প্রত্যক্ষ বা বিশ্বাসযোগ্য হুমকি নেই।’

এক শীর্ষ পুলিশ কর্মকর্তা জানিয়ছেন, আইন প্রয়োগকারী কর্মকর্তারা ট্রাম্পের আত্মসমর্পণ এবং আদালতে উপস্থিতির জটিল পরিস্থিতির জন্য পর্যাপ্তভাবে প্রস্তুত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। ফেডারেল, রাজ্য এবং স্থানীয় আইন প্রয়োগকারীরা পরিকল্পনা নিয়ে আলোচনা করার জন্য সোমবার নিউইয়র্ক সিটিতে বৈঠক করেছে।

এর আগে ২০২০ সালের নির্বাচনে হেরে যাওয়ার প্রতিক্রিয়া হিসাবে ওয়াশিংটন ডিসিতে প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছিলেন ট্রাম্প। ওই সময় তার সমর্থকরা সহিংস হয়ে উঠেছিল। এক পর্যায়ে তারা ক্যাপিটলে হামলা চালায়।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়