ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

সাত বছর পর সৌদিতে ইরানের রাষ্ট্রদূত আলিরেজা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ২৩ মে ২০২৩  
সাত বছর পর সৌদিতে ইরানের রাষ্ট্রদূত আলিরেজা

আলিরেজা এনায়াতি। ছবি: সংগৃহীত

সৌদি আরবে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে ইরান। বিশিষ্ট কূটনীতিক আলিরেজা এনায়াতিকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।

গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় রাজধানী বেইজিংয়ে ইরান এবং সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে একটি চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী, আগামী দুই মাসের মধ্যে দুই দেশ রাষ্ট্রদূত নিয়োগ করবে এমন শর্ত দেওয়া হয়েছিল।

ইরানের বিচার বিভাগের বার্তা সংস্থা মিজান সোমবার (২২ মে) জানিয়েছে, তেহরান এবং রিয়াদের মধ্যে এমন ঐতিহাসিক চুক্তি সইয়ের মধ্যে দিয়ে দুই দেশের মধ্যে গত সাত বছরের রাজনৈতিক বিভেদের পরিসমাপ্তি হয়।

বার্তা সংস্থা মিজানের বরাতে এ খবর প্রকাশ করেছে আরব নিউজ। প্রতিবেদনে বলা হয়, আলিরেজা এনায়াতি পররাষ্ট্রমন্ত্রীর সহকারী এবং মন্ত্রণালয়ে আরব উপসাগরীয় বিষয়ক মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত তিনি কুয়েতেইরানি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

চুক্তির শর্ত অনুযায়ী, এর আগে গত ১২ মে ইরানে রাষ্ট্রদূত নিয়োগের বিষয় চূড়ান্ত করে সৌদি আরব। এজন্য নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে রিয়াদ। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে এ তথ্য জানিয়েছেন।

এর দুই মাসের মধ্যে সৌদি আরব তেহরানে নিয়োগের জন্য নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, সৌদি আরব তাদের নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেছে। আমরাও শিগগিরই সৌদি সরকারের কাছে আমাদের নতুন রাষ্ট্রদূতের নাম প্রস্তাব করব।

২০১৬ সালের জানুয়ারিতে সৌদি আরবে একজন প্রভাবশালী শিয়া পণ্ডিতকে মৃত্যুদণ্ড দেওয়ার পর সৌদি আরব এবং ইরানের মধ্যে দীর্ঘদিনের দ্বন্দ্ব ফের উত্তপ্ত হয়। এরপর হাজারো ইরানি নাগরিক তেহরানে সৌদি দূতাবাসের সামনে সহিংস বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ শুরু করেন। যার পরিপ্রেক্ষিতে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়।

সূত্র: আরব নিউজ

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ