ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

এরদোয়ানকে বিশ্ব নেতাদের শুভেচ্ছা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ২৯ মে ২০২৩   আপডেট: ১০:১৫, ২৯ মে ২০২৩
এরদোয়ানকে বিশ্ব নেতাদের শুভেচ্ছা

তুরস্কের রাজপথে এরদোয়ান সমর্থকদের উল্লাস। ছবি: সংগৃহীত

আবারও তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা দেওয়া এ নির্বাচনে ২০ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট এরদোয়ান প্রতিপক্ষ কেমাল কিলিচদারোগলুকে হারিয়ে বেসরকারিভাবে আবারও দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

রোববার (২৮ মে) দ্বিতীয় ধাপের এ নির্বাচনে ভোট গণনার শুরুতে কেমাল এরদোয়ানের থেকে অনেক পেছনে পড়ে থাকলেও পরে ব্যবধান কমিয়ে আনতে সক্ষম হন। তবে সব ভোট গণনার পর শেষ হাসি হাসেন এরদোয়ান।

কেমাল কিলিকদারোগলু ও রিসেপ তায়েপ এরদোয়ান (বামে)

ডেইলি সাবাহর প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সময় রোববার রাত পৌনে ১১টা পর্যন্ত মোট ভোটের প্রায় ৯৮ শতাংশ গণনা করা হয়। এতে এরদোয়ান পান ৫২ দশমিক ২১ ও কেমাল পান ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট। রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত। প্রায় সাড়ে ছয় কোটি ভোটার এদিন ভোট দেন। ভোট প্রদানের হার ৮৫ শতাংশ।

তুরস্কের এবারের জাতীয় নির্বাচনে চরম নাটকীয় পরিস্থিতি দেখা গেছে। দেশটির নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট হতে হলে কোনো প্রার্থীকে ৫০ শতাংশ ভোট পেতে হবে। কিন্তু গত ১৪ মে প্রথম দফার ভোটে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট পাননি। তাই নির্বাচন গড়ায় দ্বিতীয় দফায়। প্রথম দফার ভোটে এরদোয়ান ৪৯ শতাংশের বেশি ভোট পেয়েছিলেন। কেমাল পেয়েছিলেন ৪৫ শতাংশ। প্রথম দফার ভোটের ফলে এরদোয়ানের চেয়ে প্রায় ২৫ লাখ ভোটে পিছিয়ে ছিলেন কেমাল। আর সিনান ওগান ছিলেন তৃতীয় অবস্থানে। তার ঝুলিতে যায় ৫ দশমিক ১৭ শতাংশ ভোট। দ্বিতীয় দফার ভোটের আগে সিনান সমর্থন দেন এরদোয়ানকে।

ইস্তাম্বুলের রাজপথে এরদোয়ান সমর্থকদের উল্লাস। ছবি: সংগৃহীত

এরদোয়ান সমর্থকদের উল্লাস
এদিকে জয়ী হওয়ার খবরে প্রেসিডেন্ট প্রাসাদের আশপাশে এরদোয়ানের সমর্থকেরা উল্লাস করেছেন। বিবিসির প্রতিবেদনে দেখা গেছে, রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্রাসাদের সামনে পতাকা হাতে এসেছেন এরদোয়ানের বিজয় উদযাপন করতে। এ সময় তারা বলেন, ‘তিনি দেশের পরিকাঠামো উন্নত করেছেন। দেশের প্রতিরক্ষা শিল্পে পণ্য উৎপাদন শুরু করেছেন।’

আঙ্কারায় বিজয় উদযাপন করতে বাড়ি থেকে বেরিয়ে আসা আলি তালিপ এবং আয়সে দম্পতির সঙ্গে কথা বলেছেন বিবিসির সাংবাদিক। তারা সন্তান এবং প্রতিবেশীদের সঙ্গে উল্লাস করছেন। আয়সে বলেন, ‘আমাদের মনে কোনো সংশয় ছিল না। আজ রাতে বাচ্চাদের নিয়ে বাইরে যত হালকা খাবার পাব খাব।’ তার স্বামী আলি তালিপ বলেন, ‘আমি খুশি যে, আমাদের সন্তানের ভবিষ্যৎ নিয়ে ভাবনা নেই।’ 

আলি তালিপ বলেন, ‘আগামী পাঁচ বছর আমাদের নেতা বিশ্বকে নেতৃত্ব দেবেন। বিশ্ব আমাদের দেখে ঈর্ষান্বিত হবে।’

বিশ্ব নেতাদের শুভেচ্ছা
রিসেপ তাইয়েপ এরদোয়ান টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা বার্তায় অভিনন্দনের পাশাপাশি বিশ্ব রাজনীতিতে শক্তিশালী প্রভাবক দেশটির রাষ্ট্রপ্রধানকে বিভিন্ন প্রতিশ্রুতিও দিয়েছেন বিশ্ব নেতারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুভেচ্ছা বার্তায় ন্যাটো জোটভুক্ত মিত্র দেশ তুরস্ককে সঙ্গে নিয়ে বিশ্ব রাজনীতিতে বিভিন্ন চ্যালেজ্ঞ মোকাবিলায় আশাবাদ জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন শুভেচ্ছা জানিয়েছেন এরদোয়ানকে। তিনি বলেন, তৃতীয় মেয়াদে এরদোয়ানের বিপুল ভোটে জয়ের মধ্য দিয়ে দীর্ঘ মেয়াদেও দেশটিতে গণতন্ত্রের ধারা অব্যাহত থাকবে।

রিসেপ তাইয়েপ এরদোয়ান

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, নির্বাচনে আবারও এরদোয়ানের জয় প্রমাণ করেছে তুরস্কের জনগণ তার নিঃস্বার্থ উন্নয়ন কাজ ও স্বাধীন পররাষ্ট্রনীতিকে মূল্যায়ন করেছে।

রাষ্ট্রের সার্বভৌমত্ব সংহত করার পাশাপাশি ও স্বাধীন পররাষ্ট্রনীতির ধারক হিসেবে জনগণ এরদোয়ানকে ফের নির্বাচিত করেছে। বলা হয়েছে শুভেচ্ছা বার্তায়।

শুভেচ্ছা বার্তার শুরুতেই এরদোয়ানকে ‘আমার প্রিয় ভাই’ উল্লেখ করে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের ইচ্ছে পোষণ করেছেন।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তুরস্কের মানুষের আস্থা অর্জন করেছেন তিনি। ভালো প্রতিবেশী হিসেবে তুরস্কের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ ও বাণিজ্য আরও জোরদার হবে।

লিবিয়ার প্রধানমন্ত্রী এরদোয়ানের আব্দুল হামিদ এরদোয়ানের জয়কে তুরস্কের বিজয় বলে আখ্যা দিয়েছেন।

এরদোয়ানের বিজয়কে অবিসংবাদিত উল্লেখ করে তাকে স্বাগত জানিয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান।ফিলিস্তিন, আজারবাইজান ও সার্বিয়ার সরকারপ্রধানও এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়