ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিপর্যয়ের মুখে পড়তে পারে জাপোরিঝিয়া অঞ্চল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ৬ জুন ২০২৩   আপডেট: ২০:৩৩, ৬ জুন ২০২৩
বিপর্যয়ের মুখে পড়তে পারে জাপোরিঝিয়া অঞ্চল

বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চল। জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের কাছে কাখোভকা জলাধারের পানির স্তর কমে যাওয়ায় কেন্দ্রটির শীতলীকরণ ব্যবস্থায় সমস্যা হতে পারে। এর ফলে বড় ধরনের বিস্ফোরণ ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার দক্ষিণ ইউক্রেনের দিনিপ্রো নদীর ওপর থাকা বিশাল বাঁধটি বিস্ফোরণে উড়ে যায়। এ ঘটনার জন্য পরস্পরকে দোষারোপ করছে ইউক্রেন ও রাশিয়া। নোভা কাখোভকা বাঁধটি দিয়ে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ এবং জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে পানি সরবরাহ করা হতো। ওই পানি জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে থাকা জলাধারে জমা হতো। জলাধারের পানি পারমাণবিক কেন্দ্র শীতলীকরণে ব্যবহার করা হতো।

ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলের রাশিয়ার নিয়োগ করা গভর্নর জানিয়েছেন, জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের কাছে কাখোভকা জলাধারের পানির স্তর ২ দশমিক ৫ মিটার কমে গেছে। পানির এই স্তর আরও ৭ মিটার কমে যাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পর্যাপ্ত পানির অভাবে কেন্দ্রের রিয়্যাক্টর ব্যবস্থা শীতল না হলে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়তে পারে।

জাতিসংঘের আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) জানিয়েছে, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জলাধারে ‘কয়েক মাস’ চুল্লি ঠান্ডা করার জন্য পর্যাপ্ত পানি থাকা উচিত।

সংস্থাটি রাশিয়া ও ইউক্রেনকে কেন্দ্রের জলাধারটি ‘বাঁচানোর’ আহ্বান জানিয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়