ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

৭ নবজাতককে হত্যার দায়ে দোষী সাব্যস্ত ব্রিটিশ নার্স

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৬, ১৮ আগস্ট ২০২৩   আপডেট: ১৯:৩১, ১৮ আগস্ট ২০২৩
৭ নবজাতককে হত্যার দায়ে দোষী সাব্যস্ত ব্রিটিশ নার্স

সাত নবজাতককে হত্যা করার এবং আরও ছয়জনকে হত্যার চেষ্টা অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাজ্যের একটি হাসপাতালের নার্স। ১০ মাস বিচার শেষে শুক্রবার ম্যাঞ্চেস্টার ক্রাউন কোর্ট তাকে দোষী সাব্যস্ত করেছে।

শুক্রবার উত্তর-পশ্চিম ইংল্যান্ডের কাউন্টেস অব চেস্টার হাসপাতালের নবজাতক ইউনিটে কাজ করতেন লুসি লেটবি নামের ৩৩ বছরের ওই নার্স। ২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে এসব হত্যাকাণ্ড ঘটেছে। লুসিকে যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ শিশু সিরিয়াল কিলার আখ্যা দেওয়া হয়েছে।

বিচারের সময় প্রসিকিউটররা জুরিকে বলেছিলেন, লেটবি কয়েকটি শিশুকে ইনজেকশন দিয়ে ইনসুলিন দিয়েছিলেন, অন্যদেরকে ইনজেকশনের মাধ্যমে বাতাস কিংবা বা জোর করে দুধ দিয়ে খাইয়ে হত্যা করেছেন। কখনো কখনো শিশুরা একাধিক হামলার শিকার হয়েছে।

লেটবিকে গ্রেপ্তারের সময় তার বাড়ি থেকে কিছু হাতে লেখা নোট উদ্ধার করেছিল পুলিশ। এসব নোটের কোনোটিতে লেখা ছিল, ‘আমি তাদের যত্ন নেওয়ার জন্য যথেষ্ট ভাল নই, তাই আমি তাদের হত্যা করেছি, কেনোটিতে লেখা ছিল, ‘আমি ভয়ঙ্কর খারাপ মানুষ, ‘আমি খারাপ তাই এটা করেছি।’

লেটবি যাদের আক্রমণ করেছিল তাদের মধ্যে কয়েকজন যমজ ছিল। একটি ক্ষেত্রে সে যমজ ভাইবোনকে হত্যা করেছিল। একটি শিশুকে সে তিনবার হত্যার চেষ্টা করেছিল। চতুর্থবার সে হত্যায় সফল হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়