ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

আরও ২ দেশে শনাক্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ২৫ আগস্ট ২০২৩   আপডেট: ১৮:৫৪, ২৫ আগস্ট ২০২৩
আরও ২ দেশে শনাক্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট

করোনাভাইরাসের অতিরূপান্তরিত ভ্যারিয়েন্ট বিএ.২.৮৬  এবার সুইজারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাতে শনাক্ত হয়েছে। এর আগে ভ্যারিয়েন্টটি ইসরায়েল, ডেনমার্ক, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে শনাক্ত হয়েছিল।

করোনার ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট এক্সবিবি.১.৫ এর তুলনায় বিএ.২.৮৬ ভাইরাসের মূল অংশ ৩৫টিরও বেশি মিউটেশন বহন করে। ২৪ জুলাই ডেনমার্কে এটি প্রথম শনাক্ত হয়। ওই সময় দেখা যায় আক্রান্ত ব্যক্তিকে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকিতে ফেলছে ভাইরাসটি গুরুতরভাবে অসুস্থ হওয়ার ঝুঁকিতে থাকা রোগীকে সংক্রামিত করে। তখন দেখে বিমানবন্দর স্ক্রিনিংয়ে এবং মুষ্টিমেয় দেশের বর্জ্য জলের নমুনায় সাব-ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে।

বিশ্বজুড়ে এক ডজন বিজ্ঞানী জানিয়েছেন, বিএ.২.৮৬ নিরীক্ষণ করা গুরুত্বপূর্ণ। তবে টিকা এবং পূর্বের সংক্রমণ থেকে বিশ্বব্যাপী তৈরি প্রতিরোধ ক্ষমতার কারণে মারাত্মক রোগ এবং মৃত্যুর বিধ্বংসী তরঙ্গ সৃষ্টি করার সম্ভাবনা কম এই সাব-ভ্যারিয়েন্টটির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ প্রযুক্তিগত প্রধান মারিয়া ভ্যান কেরখোভ বিএ.২.৮৬ নিয়ে তার প্রথম সাক্ষাৎকারে বলেছিলেন, ‘এটি এখনও কম সংখ্যা।’  তবে তিনি জানিয়েছেন, বিশ্বব্যাপী নজরদারি হ্রাসের কারণে পরিচিত সংক্রমণের ঘটনাগুলোকে সম্পর্কযুক্ত করা যাচ্ছে না, তারপরেও বোঝা যাচ্ছে, এটি ইতিমধ্যে আরও ব্যাপকভাবে ছড়াচ্ছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়