ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের নোবেল পুরস্কার অনুষ্ঠানে আমন্ত্রণ নয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ২ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২২:২৬, ২ সেপ্টেম্বর ২০২৩
রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের নোবেল পুরস্কার অনুষ্ঠানে আমন্ত্রণ নয়

রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের চলতি বছর স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ জানাবে না নোবেল ফাউন্ডেশন। ব্যাপক সমালোচনার পরে শনিবার তারা আগের সিদ্ধান্ত থেকে ফিরে আসার ঘোষণা দিয়েছে।

গত বছর ইউক্রেনে মস্কোর আক্রমণের কারণে নোবলে ফাউন্ডেশন রাশিয়া ও তার মিত্র বেলারুশের রাষ্ট্রদূতকে অনুষ্ঠানের অতিথি তালিকা থেকে বাদ দিয়েছিল।

বৃহস্পতিবার ফাউন্ডেশন জানিয়েছিল, ডিসেম্বরে চলতি বছরের পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতকে আমন্ত্রণ। এমনকি যারা নোবেল পুরস্কারের মূল্যবোধ ভাগ করেনি তাদের অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হয়েছে বলে মন্তব্য করেছিল ফাউন্ডেশন।

এই ঘোষণার পরপর সুইডেনের বেশ কয়েকটি রাজনৈতিক দল  অনুষ্ঠান বয়কটের ঘোষণা দেয়।

এর প্রতিক্রিয়ায় ফাউন্ডেশন শনিবার এক বিবৃতিতে বলেছে, ‘আমরা সুইডেনে তীব্র প্রতিক্রিয়া স্বীকার করি। তাই, আমরা নিয়মিত অনুশীলনের জন্য গত বছরের ব্যতিক্রম পুনরাবৃত্তি করতে বেছে নিয়েছি - অর্থাৎ স্টকহোমে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ না জানানো।’

প্রতি বছর অক্টোবরে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ছয়টি নোবেল পুরস্কারের মধ্যে পাঁচটি প্রতি বছর স্টকহোমে একটি মনোনয়ন প্রক্রিয়ার পর দেওয়া হয়। অসলোতে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয় এবং সেখানে পৃথক অনুষ্ঠান হয়।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়