ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

সাংবাদিককে পাঠানো ক্ষুদেবার্তার বদৌলতে বেঁচে গেলেন ৬ নারী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৩  
সাংবাদিককে পাঠানো ক্ষুদেবার্তার বদৌলতে বেঁচে গেলেন ৬ নারী

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সাংবাদিককে একটি ক্ষুদেবার্তা পাঠিয়ে শীতল লরি থেকে উদ্ধার পেয়েছেন ছয় অভিবাসী নারী বৃহস্পতিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

উদ্ধার হওয়া নারীদের মধ্যে চার জন ভিয়েতনামের নাগরিক এবং দুজন ইরাকের। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ডে যাওয়ার আশায় কলার বাক্স দিয়ে ঘেরা সরু জায়গায় ১০ ঘন্টারও বেশি সময় কাটিয়েছিলেন ওই  নারীরা। কিন্তু যখন তারা বুঝতে পারেন যে লরিটি উল্টো দিকে যাচ্ছে, তখন তারা আতঙ্কিত হয়ে পড়েন। লরিটির শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু হওয়ার সাথে সাথে ছোট বগিতে তাপমাত্রা নামতে শুরু করে। এতে তাদের আতঙ্কের মাত্রা আরও বেড়ে যায়। এদের মধ্যে এক নারী লন্ডনে বিবিসির একজন সাংবাদিকের কাছে ক্ষুদেবার্তা পাঠাতে সক্ষম হন।

বিবিসির সাংবাদিক খুয়ে বি লু জানান, স্থানীয় সময় দুপুরের দিকেতার ফোনে একটি ক্ষুদেবার্তা আসে। তাতে লেখা ছিল, ‘কিছু লোক আছে একটি রেফ্রিজারেটেড ভ্যানে করে ফ্রান্স থেকে ইংল্যান্ডে সীমান্ত অতিক্রম করেছে।’

বার্তাটি পড়া শেষ করার আগেই একটি ফোন কল আসে। তাতে আতঙ্কিত কণ্ঠে এক জন লুকে বলছিলেন, ‘আপনি কি ইউরোপে আছেন? দয়া করে সাহায্য করুন, এটা জরুরী।’

যিনি ফোন করেছিলেন তাকে কয়েকটি প্রশ্ন করে বিবিসির সাংবাদিক জানতে পারেন, লরিতে প্রায় ছয়জনের একটি দল লুকিয়ে আছে। গাড়ির লাইসেন্স প্লেট নম্বর তাদের জানা নেই এবং এটি কোন দিকে যাচ্ছে তাও তারা জানেন না। বিষয়টি লু দ্রুত তার বিবিসির সহকর্মী এবং ফ্রান্সের একটি সংবাদমাধ্যমের সাংবাদিকদের জানান। ওই নারীদের পাঠানো দুটি ভিডিও ক্লিপ দেখে লু বুঝতে পারেন গাড়িটি কোন দিকে যাচ্ছে। পরে ফরাসি পুলিশের সহযোগিতায় গাড়িটি আটক করা হয় এবং ছয় নারীকে উদ্ধার করা হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়