ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

‘প্রিয় বন্ধু’ জিনপিংয়ের প্রশংসায় পঞ্চমুখ পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ১৮ অক্টোবর ২০২৩  
‘প্রিয় বন্ধু’ জিনপিংয়ের প্রশংসায় পঞ্চমুখ পুতিন

‘প্রিয় বন্ধু’ চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার বেইজিংয়ে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) সম্মেলনে যোগ দিয়ে তিনি এই উদ্যোগের জন্য পুতিনের প্রশংসা করেন।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল আন্তর্জাতিক অপরাধ আদালত। ওই ঘটনার পর রাশিয়ার বাইরে এ নিয়ে দ্বিতীয়বার সফর করলেন রুশ প্রেসিডেন্ট।

পুতিন তাকে আমন্ত্রণ জানানোর জন্য চীনা নেতাকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, প্রাচীন সিল্ক রোডের চীনের আধুনিক পুনরুজ্জীবনে রাশিয়া মুখ্য ভূমিকা পালন করতে পারে। এসময় পুতিন শিকে তার ‘প্রিয় বন্ধু’ বলে আখ্যা দেন।

তিনি বলেছেন, ‘বিশ্বের বেশিরভাগ দেশের মতো রাশিয়া ও চীন বৈশ্বিক সার্বজনীন টেকসই ও দীর্ঘমেয়াদী অর্থনৈতিক অগ্রগতি ও সামাজিক মঙ্গল অর্জনের জন্য সমান, পারস্পরিকভাবে উপকারী সহযোগিতার আকাঙ্ক্ষা ভাগ করে নেয়। একই সময় সভ্যতার বৈচিত্র্য এবং প্রত্যেক দেশকে তার নিজস্ব উন্নয়ন মডেল অর্জনের অধিকারকে সম্মান করে।’

পুতিন জানান, বিশ্বের বৃহত্তম দেশটি সীমান্ত পারাপারের জন্য রাশিয়া প্রচুর পরিবহণ অবকাঠামো তৈরি করছে, বিশেষ করে উত্তর সাগর রুট থেকে যা নরওয়ের সাথে রাশিয়ার সীমান্তের কাছে মুরমানস্ক থেকে পূর্ব দিকে আলাস্কার কাছে বেরিং প্রণালি পর্যন্ত চলে গেছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়