ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

শান্তি আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ২ ডিসেম্বর ২০২৩  
শান্তি আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার ইসরায়েলের

কাতারের মধ্যস্থতায় চলমান শান্তি আলোচনা থেকে নিজেদের প্রতিনিধি দলকে প্রত্যাহার করে নিয়েছে ইসরায়েল। আলোচনা পরিস্থিতিকে ‘অচলাবস্থা’ আখ্যা দিয়ে  গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইসরায়েলের প্রতিনিধি দলকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

শনিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ‘আলোচনায় অচলাবস্থার কারণে এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নির্দেশে মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া দোহায় তার দলকে ইসরায়েলে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন।’

এতে বলা হয়েছে,  হামাস ‘চুক্তির অংশ পূরণ করেনি, যার মধ্যে হামাসের কাছে পাঠানো তালিকা অনুসারে সব শিশু ও নারীর মুক্তি অন্তর্ভুক্ত ছিল।’

বিবৃতিতে বলা হয়েছে, ‘মোসাদের প্রধান মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান, মিশরীয় গোয়েন্দা মন্ত্রী এবং কাতারের প্রধানমন্ত্রীকে তাদের অসাধারণ মধ্যস্থতা প্রচেষ্টায় অংশীদারিত্বের জন্য ধন্যবাদ জানিয়েছেন, যাদের প্রচেষ্টায় বিদেশী ২৪ জন ছাড়াও গাজা উপত্যকা থেকে ৮৪ জন শিশু ও নারীকে মুক্তি দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। সে হামলায় ১২০০ জন নিহত হয় এবং আরো ২৪০ জনকে জিম্মি করা হয়। এর প্রতিক্রিয়ায় গাজায় নির্বিচারে হামলা চালায়। এই হামলায় প্রায় ১৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়। গত সপ্তাহে কাতারের মধ্যস্থতায় অস্থায়ী যুদ্ধবিরতির জন্য সম্মত হয় ইসরায়েল ও হামাস। এই যুদ্ধবিরতি সাত দিন স্থায়ী হয়। এই সময়ের মধ্যে হামাসের হাতে বন্দি ১১০ জন জিম্মিকে মুক্তি দেওয়া হয়। একই সাথে ইসরায়েলে বন্দি ২৪০ জন ফিলিস্তিনিকেও মুক্তি দেওয়া হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়