ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

দক্ষিণ গাজায় ইসরায়েলের স্থল অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১০:২১, ৪ ডিসেম্বর ২০২৩
দক্ষিণ গাজায় ইসরায়েলের স্থল অভিযান শুরু

ইসরায়েলি হামলায় গাজার উত্তরাঞ্চল ইতিমধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। আর এবার গাজার দক্ষিণাঞ্চলে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। খবর বিবিসির।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তাদের পদাতিক বাহিনী ও ট্যাংক দক্ষিণ গাজায় ঢুকে পড়েছে। এর আগে তিনদিন অঞ্চলটিতে ব্যাপক বোমাবর্ষণ করে ইসরায়েল। আকাশপথে হামলার পাশাপাশি এবার সেখানে স্থল অভিযান চালানো হচ্ছে।

ইসরায়েলি সেনাবাহিনী পরিচালিত রেডিওতে বলা হয়েছে, খান ইউনিসের উত্তরাঞ্চলে অভিযান চলছে। 

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান (আইডিএফ) লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি সেনাদের উদ্দেশে বলেছেন, ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজায় ‘দৃঢ় ও পুঙ্খানুপুঙ্খভাবে’ লড়াইয়ে অংশ নিয়েছে। তিনি বলেন, ‘আগে আমরা উত্তর গাজায় জোরালো ও পুঙ্খানুপুঙ্খভাবে লড়াই করেছি। এখন দক্ষিণ গাজায় তা করা হচ্ছে।’

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলে হামলার পর, প্রতিশোধ নিতে সেদিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালাচ্ছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

টানা ৪৭ দিনের হামলার পর ২৪ নভেম্বর থেকে তিন দফায় ৭ দিনের যুদ্ধবিরতি দেওয়া হয় গাজায়। যুদ্ধবিরতি শেষ হতেই গত শুক্রবার থেকে ইসরায়েলি বাহিনী ফের গাজা উপত্যকায় ব্যাপক হামলা শুরু করেছে। 

৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের তালিকায় ১০ হাজারের বেশি নারী ও শিশু রয়েছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়