ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১৮ হাজার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ১১ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:৩৫, ১১ ডিসেম্বর ২০২৩
গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১৮ হাজার

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৮ হাজার জনে। নিহত এসব ফিলিস্তিনিদের অধিকাংশই নারী ও শিশু। আহতের সংখ্যাও প্রায় অর্ধ লাখ। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে তুরস্কভিত্তিক বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানিয়েছেন, ফিলিস্তিনি ভূখন্ড গাজায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়ে ১৭ হাজার ৯৯৭ জনে। আর আহত হয়েছেন আরও অন্তত ৪৯ হাজার ২২৯ জন।  

আল-কুদরা বলেন, ‘রোববার উত্তর গাজা উপত্যকার কামাল আদওয়ান হাসপাতালে ইসরায়েলি বোমাবর্ষণে দুই নারী নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৩০০ জন নিহত হয়েছেন।’

হামাস জানিয়েছে, রোববার দক্ষিণ গাজায় খান ইউনিস এলাকায় ‘তীব্র সহিংসতাপূর্ণ অভিযান’ চালিয়েছে ইসরায়েলের সেনারা।

নিউ আরব নিউজের খবরে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার শুরু থেকেই সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে ইসরায়েলকে সামরিক সহায়তাও দিচ্ছে মার্কিন প্রশাসন। 

সর্বশেষ গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র তার ভেটো ক্ষমতা প্রয়োগ করে গাজায় যুদ্ধবিরতির আন্তর্জাতিক প্রচেষ্টাকে আটকে দিয়েছে। 

নিরাপত্তা পরিষদের এই ব্যর্থতার সমালোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, নিরাপত্তা পরিষদের সদস্যদের ‘ভূকৌশলগত বিভক্তির কারণে পরিষদ পক্ষাঘাতগ্রস্ত’ হয়ে পড়েছে। এ বিভক্তির কারণে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাত নিয়ে সমাধানে পৌঁছানো যাচ্ছে না। এতে জাতিসংঘের ‘বিশ্বাসযোগ্যতা’ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়