ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ফিলিস্তিন নিয়ে ইসরায়েল-যুক্তরাষ্ট্রের মতবিরোধ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ১৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৮:৫২, ১৯ জানুয়ারি ২০২৪
ফিলিস্তিন নিয়ে ইসরায়েল-যুক্তরাষ্ট্রের মতবিরোধ

ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব প্রকাশ্যে প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের দূরত্ব সৃষ্টি হচ্ছে বলে শুক্রবার জানিয়েছে বিবিসি অনলাইন।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেছিলেন, জর্ডান নদীর পশ্চিমের সব ভূমির উপর ইসরায়েলের অবশ্যই নিরাপত্তা নিয়ন্ত্রণ থাকতে হবে, যা ভবিষ্যতের যেকোনো ফিলিস্তিনি রাষ্ট্রের অঞ্চলকে অন্তর্ভুক্ত করবে।

তিনি বলেন, ‘এটি একটি প্রয়োজনীয় শর্ত এবং এটি (ফিলিস্তিনের) সার্বভৌমত্বের ধারণার সাথে সাংঘর্ষিক। কী করতে হবে? আমি আমাদের আমেরিকান বন্ধুদের এই সত্যটি বলি এবং আমি আমাদের উপর এমন একটি বাস্তবতা চাপিয়ে দেওয়ার প্রচেষ্টাও বন্ধ করে দিয়েছি যা ইসরায়েলের নিরাপত্তার ক্ষতি করবে।’

এর প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, তারা ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ফিলিস্তিনের সার্বভৌমত্বের স্পষ্ট প্রত্যাখ্যান সত্ত্বেও ইসরায়েলি কর্মকর্তাদের ওপর বিষয়টির জন্য চাপ দেওয়া বন্ধ রাখবে না।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যের শান্তির জন্য ইসরায়েল ও ফিলিস্তিন পৃথক রাষ্ট্রের ধারণাকে সমর্থন দিয়ে আসছে। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এর কট্টোর বিরোধী।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, দ্বিরাষ্ট্র ইস্যুটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েল অবশ্যই ভিন্নভাবে দেখে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়