ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

আন্তর্জাতিক অপরাধ আদালতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২১ মে ২০২৪   আপডেট: ১৮:০০, ২১ মে ২০২৪
আন্তর্জাতিক অপরাধ আদালতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে চায় যুক্তরাষ্ট্র

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন সোমবার এ তথ্য জানিয়েছেন।

জনসন বলেছেন, ‘হোয়াইট হাউসের নেতার অনুপস্থিতিতে, কংগ্রেস আইসিসিকে শাস্তি দেওয়ার জন্য নিষেধাজ্ঞাসহ সব বিকল্প পর্যালোচনা করছে এবং তারা আর এগুলো সংস্থার নেতৃত্বকে পরিণতির মুখোমুখি হতে হবে তা নিশ্চিত। যদি আইসিসিকে ইসরায়েলি নেতাদের হুমকি দেওয়ার অনুমতি দেওয়া হয় তবে আমরা হতে পারি পরবর্তী টার্গেট।’

তিনি বলেন, ‘ইসরায়েল বা মার্কিন যুক্তরাষ্ট্রের উপর আইসিসির কোনো কর্তৃত্ব নেই এবং আজকের ভিত্তিহীন ও অবৈধ সিদ্ধান্তের বিশ্বব্যাপী নিন্দার সম্মুখীন হওয়া উচিত। আইনের শাসন বজায় রাখে এমন গণতান্ত্রিক দেশগুলোর কর্তৃত্ব হরণ করার জন্য আন্তর্জাতিক আমলাদের আইন ব্যবহার করার অনুমতি দেওয়া যাবে না।’

গাজায় গণহত্যার অভিযোগে আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, পররাষ্ট্রমন্ত্রী গ্যালান্ট এবং হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধে সোমবার গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন। এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েল আইসিসির সদস্য নয়। তবে ফিলিস্তিন সদস্য হওয়ায় আইসিসি জানিয়েছে, গাজা, পূর্ব জেরুজালেম ও অধিকৃত পশ্চিম তীর সংশ্লিষ্ট বিষয়ে সম্পৃক্ত যেকোনো দেশের বিরুদ্ধে আদালতের বিচারিক এখতিয়ার রয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়