RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

গবেষণাকেই প্রাধান্য দিতে চাই: শামসুজ্জামান খান

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
গবেষণাকেই প্রাধান্য দিতে চাই: শামসুজ্জামান খান

সম্প্রতি বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন ফোকলোর গবেষক, প্রাব‌ন্ধিক শামসুজ্জামান খান। আজ সোমবার তিনি দায়িত্ব গ্রহণ করেছেন। এর আগে তিনি একই প্রতিষ্ঠানের মহাপরিচালকের দয়িত্ব পালন করেছেন। তাৎক্ষণিক অনুভূতি এবং কর্মপরিকল্পনা জানতে তার সঙ্গে কথা বলেছেন রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক আবু বকর ইয়ামিন।

রাইজিংবিডি: অভিনন্দন। মহাপরিচালকের দায়িত্বের পর আপনি একই প্রতিষ্ঠানের সভাপতির দায়িত্ব প্রাপ্ত হলেন। আপনার অনুভূতি জানতে চাই?

শামসুজ্জামান খান: ধন্যবাদ। বাংলা একাডেমির মতো প্রতিষ্ঠানের সভাপতির পদে দায়িত্ব পাওয়া সত্যিই অনেক আনন্দের এবং গর্বের। আমি যেন আমার দায়িত্ব সুচারুরূপে পালন করতে পারি সেজন্য সবার সহযোগিতা কামনা করছি।

রাইজিংবিডি: কোন কাজটি প্রথমে করতে চাইছেন? 

শামসুজ্জামান খান: মূলত ২১শে ফেব্রুয়ারির অনুষ্ঠান উদ্বোধন এবং সাধারণ সভায় সভাপতিত্ব করাই সভাপতির কাজ। কিন্তু এর বাইরেও অনেক কাজ রয়েছে। ভাষা আন্দোলনের পর নানা আন্দোলন-সংগ্রামের পর মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের এই দেশ স্বাধীন হয়েছে। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুসহ বিভিন্ন দিক তুলে ধরার বিষয়ে কাজ করার ইচ্ছা আছে।

রাইজিংবিডি: কোন বিষয়টিকে প্রাধান্য দেবেন?

শামসুজ্জামান খান: বাংলা একাডেমির মূল কাজ গবেষণা। আমি গবেষণাকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিতে চাই। গবেষণার মাধ্যমে বাংলা একাডেমিকে বিশ্বের দরবারে সমুন্নত করতে চাই।

রাইজিংবিডি : আমাদের সাহিত্য সংস্কৃতির অন্যতম উজ্জ্বল নক্ষত্র অধ্যাপক আনিসুজ্জামান স্যারের স্থলাভিষিক্ত হয়েছেন আপনি। বিষয়টিকে কীভাবে দেখছেন?

শামসুজ্জামান খান: ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর পর এক মহান ব্যক্তি ছিলেন অধ্যাপক ড. আনিসুজ্জামান স্যার। তিনি বাংলা একাডেমি ছাড়াও আমাদের সাহিত্যাঙ্গনের বিভিন্ন বিষয়ে সবসময়ই দিক নির্দেশনা দিয়েছেন। সবসময় আমাদের অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন আমার শিক্ষক। তার রেখে যাওয়া আদর্শ এবং তার দেখানো পথ অনুযায়ী আগামী দিনগুলো চলতে চাই।

রাইজিংবিডি: এই পথে চলতে গিয়ে সহকর্মী হিসেবে কেমন মানুষ চান?

শামসুজ্জামান খান: বাংলা একাডেমি জাতীয় প্রতিষ্ঠান। আমাদের ভাষা আন্দোলনের প্রতীক। এ প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন। বিশেষ করে ধর্মনিরপেক্ষ মতবাদে বিশ্বাসী সকল মানুষদের সঙ্গে নিয়ে চলতে চাই।

রাইজিংবিডি : অনেকে বলেন, একুশে গ্রন্থমেলা আয়োজন করতে গিয়ে বাংলা একাডেমির মূল শক্তি ক্ষতিগ্রস্ত হয়। একুশে গ্রন্থমেলা ছাড়া উল্লেখযোগ্য কোনো কাজ খুব কম দৃশ্যমান হয়। আপনার বক্তব্য কী?

শামসুজ্জামান খান: গবেষণাধর্মী বিভিন্ন কাজে বাংলা একাডেমি সারা বছরই সম্পৃক্ত থাকে। আমি চাই বাংলা একাডেমি বিশ্বের দরবারে একটি গুরুত্বপূর্ণ অবস্থানে থাকবে। এবং সে লক্ষ্যেই আমি কাজ করবো।



ঢাকা/ইয়ামিন/তারা 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়