RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

বিইআরসি চেয়ার‌ম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৮, ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ২১:৪৪, ২৯ নভেম্বর ২০২০
বিইআরসি চেয়ার‌ম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

এলপিজি (সিলিন্ডার) গ্যাসের দাম পুনঃনির্ধারণের বিষয়ে আদালতের আদেশ প্রতিপালন না করায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (২৯ নভেম্বর) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে কনজুমার অ‌্য‌াসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। বিইআরসির পক্ষে ছিলেন সৈয়দ মাহসিব হোসেন।

গত ২৫ আগস্ট বিচারপতি ওবায়দুল হাসানের হাইকোর্ট বেঞ্চ এক মাসের মধ্যে গ‌্যাসের দাম নির্ধারণ করে প্রতিবেদন দাখিল করতে আদেশ দিয়েছিলেন। ওই আদেশের পর তিন মাস কেটে গেলেও প্রতিবেদন দাখিল না করায় হাইকোর্ট আদালত অবমাননার রুল জারি করলেন।

ক্যাবের সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত রুল জারি করেন। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ১৫ ডিসেম্বর দিন ধার্য করা হয়েছে।

গত ১৭ নভেম্বর বিইআরসি হলফনামার মাধ্যমে জানিয়েছিল, এলপিজি গ্যাসের দাম পুনঃনির্ধারণে তিনটি বিধিমালা খসড়া করে ২০১৩ সালে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে আইন মন্ত্রণালয়ের কাছে ভেটিংয়ের জন্য পাঠায় কমিশন। বিইআরসি ৬ সদস্য বিশিষ্ট কমিটিও করে। কমিটিকে দাম নির্ধারণ সংক্রান্ত সুপারিশ দাখিল করতে বলা হয়েছে। খসড়া বিধিমালা চূড়ান্ত না হওয়া এবং কমিটি সপুারিশ না দেওয়া পর্যন্ত কমিশন মূল্য নির্ধারণ করতে পারে না। তাদের এ হলফনামা নাকচ করে আদালত অবমাননার রুল জারি করা হয়।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেছেন, ‘আন্তর্জাতিক বাজারে দাম কমলেও এলপিজি (সিলিন্ডার) গ্যাসের দাম আমাদের দেশে কমছে না, বরং বেড়েই চলেছে। অথচ আইনই কমিশনকে মূল্য নির্ধারণের ক্ষমতা দিয়েছে। কিন্তু কমিশন ক্ষমতা থাকা সত্ত্বেও কাজ করেনি। নির্দেশ প্রতিপালন না করে তারা আদালত অবমাননা করেছেন।’

ঢাকা/মেহেদী/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়