ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভ্যাট ফাঁকির অভিযোগে সাইকেল ব্যবসায়ীর হিসাব জব্দ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ২ ডিসেম্বর ২০২০  
ভ্যাট ফাঁকির অভিযোগে সাইকেল ব্যবসায়ীর হিসাব জব্দ

৫৪ কোটি টাকা বিক্রির তথ্য গোপন ও ভ্যাট ফাঁকির অভিযোগে বংশালের সিরাজ সাইকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যাংক হিসাব জব্দ করেছে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।  বুধবার (২ ডিসেম্বর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান এই তথ‌্য নিশ্চিত করেছেন। 

ডিজি বলেন, ‘গোয়েন্দা দল সিরাজ সাইকেলের  শাহজালাল ইসলামী ব্যাংক ও জয়েন্ট স্টক কোম্পানি থেকে যাচাই করে ভ্যাটের হিসাবে গরমিল পায়।   গোয়েন্দা সংবাদ অনুযায়ী বংশালের অফিস থেকে সিএ ফার্ম এমএন ইসলাম অ‌্যান্ড কোম্পানির নিরীক্ষিত রিপোর্ট ও অন্যান্য বাণিজ্যিক তথ্য উদ্ধার করা হয়েছে।’

গোয়েন্দারা জানান, সিরাজ সাইকেল ইন্ডাস্ট্রিজ থেকে গোপন হিসাবপত্র আটক করা হয়েছে।এতে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়া গেছে।  এই ফাঁকি ধরতে ভ্যাট গোয়েন্দার দল  অভিযান  চালায়। সংস্থার উপপরিচালক তানভীর আহমেদ অভিযানে নেতৃত্ব দেন।  

উদ্ধার করা কাগজপত্রে প্রাথমিকভাবে দেখা গেছে, কেবল ২০১৮-২০১৯ অর্থবছরে সিরাজ সাইকেল বিক্রির তথ‌্য দেখিয়েছে ১৯ দশমিক ৭৩ কোটি টাকা। কিন্তু জব্দ করা  রিপোর্ট ও বাণিজ্যিক কাগজপত্র অনুযায়ী, এই হিসাব ৭৩ দশমিক ৮৬ কোটি টাকা। কেবল এক বছরে সিরাজ সাইকেল বিক্রির তথ্য গোপন করেছে ৫৪ দশমিক ১৪ কোটি টাকা।

গোয়েন্দারা  আরও জানান, অডিট শুরুর দীর্ঘ এক বছর পর গত ২৮ সেপ্টেম্বর সিরাজ সাইকেল কিছু কাগজ দাখিল করলে তাতে গোয়েন্দাদের সন্দেহ হয়। 

 

ঢাকা/এম এ রহমান/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়